বঙ্গবন্ধু হত্যায় নেপথ্যের চক্রান্তকারী কারা?

আপডেট: আগস্ট ৩, ২০২২, ১২:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


সপরিবারে জাতির পিতার হত্যাকান্ডের সুদীর্ঘ ২১ বছর পর হত্যাকারীদের বিচার হয়েছে। কিন্তু ইতিহাসের কলঙ্কিত ওই হত্যাযজ্ঞের নেপথ্যে মদতদাতা দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। কাদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদতে পরিবার-পরিজনসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছিল, সেই ষড়যন্ত্র এখনো অজানা। কারা চিত্রনাট্য সাজিয়েছিল, কারা পরিকল্পনা করেছিল, কারা মঞ্চস্থ করেছিল তাদের নাম প্রকাশ্যে আসেনি। তদন্ত কমিশন হয়নি দীর্ঘ সাতচল্লিশ বছরেও। নতুন করে তদন্তের মাধ্যমে ‘মূল পরিকল্পনাকারীদের’ চিহ্নিত করার দাবি উঠেছে। দাবি উঠেছে শ্বেতপত্র প্রকাশেরও।

২০২০ সালের ২ আগস্ট আইনমন্ত্রী আনিসুল হক বিবিসিকে জানিয়েছিলেন, আওয়ামী লীগ সরকার জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে হত্যার পেছনের শক্তি এবং রাজনৈতিক উদ্দেশ্য চিহ্নিত করার জন্য একটি কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে। আনিসুল হক বলেছেন, এই হত্যাকান্ডে সরাসরি জড়িত সাবেক সেনা সদস্যদের বিচার হলেও এর পেছনের রাজনীতি এবং ষড়যন্ত্রের ব্যাপারে তদন্ত হয়নি। সেজন্য তারা কমিশন গঠন করছেন। কিন্তু এই কমিশন এখনো গঠন হয়নি।

গবেষকদের মতে, হত্যাকা্‌ন্ডের ষড়যন্ত্রের অভ্যন্তরীণ রাজনীতি এবং আন্তর্জাতিক সম্পৃক্ততার রহস্য এখনো উন্মোচিত হয়নি। ফলে বঙ্গবন্ধু হত্যাকান্ডের আংশিক বিচার হয়েছে। হত্যাকান্ডের তদন্ত কমিশন গঠন করে শ্বেতপত্র প্রকাশের দাবি জাতির।

বঙ্গবন্ধু হত্যাকান্ডের তদন্ত এখনো অসমাপ্ত রয়ে গেছে। যে বিচার হয়েছে, তাও অসমাপ্ত। যারা সরাসরি হত্যাকান্ডে জড়িত ছিল তাদের বিচার হয়েছে। কিন্তু যারা এর পেছনে চক্রান্ত করেছে, তাদেরও বিচার হওয়া উচিত।