বড়াইগ্রামে শতবর্ষী বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন

আপডেট: মে ২২, ২০২৪, ১২:০০ অপরাহ্ণ


বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি :


নাটোরের বড়াইগ্রামে শতবর্ষী ঐতিহ্যবাহী খাকসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদ ও পূর্বনাম পুনর্বহালের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ মে) বিদ্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে চার শতাধিক বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীসহ এলাকাবাসী অংশ নেন।

মানববন্ধনে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রভাষক আসাদুল ইসলাম, ইউপি সদস্য ওয়ারছেল আলী, সাবেক ইউপি সদস্য সাদেক আলী, প্রাক্তন শিক্ষার্থী ও স্কুল শিক্ষক ইজাদুল হক সরকার, সমাজসেবক মানিক উল্লাহ কালু, জান মোহাম্মদ, রেজাউল করিম লিটন, ছাত্রলীগ নেতা মোনায়েম হোসেন মিলন, কলেজ ছাত্রী মলি খাতুন, পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মুফলিহা সিদ্দিকা বক্তব্য রাখেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রভাষক আসাদুল ইসলাম বলেন, নেতিবাচক ভাবার্থ ও শ্রুতিকটু আখ্যা দিয়ে খাকসা নাম পরিবর্তন কপা বনলতা করা হয়েছে। অথচ খাকসা কয়েকশ’ বছরের পুরনো একটি গ্রামের নাম, এটি কোনোভাবেই শ্রুতিকটূ নয়।

মন্ত্রণালয় থেকে মতামত চাইলে পরিচালনা কমিটি ১৯১৯ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ের নাম পরিবর্তন না করার জন্য লিখিতভাবে শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছিলাম। কিন্তু তারপরও বিদ্যালয়ের নাম খাকসা পরিবর্তন করে বনলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কর হয়। যা এলাকার লোকজ মানেচ্ছ না। আমরা অবিলম্বে খাকসা সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি পুনর্বহালের দাবি জানায়।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান বলেন, আমরা শুধুমাত্র দুটি স্কুলের নাম পরিবর্তনের জন্য সুপারিশ করেছিলাম। কিন্তু অন্য স্কুলগুলোর নাম কিভাবে পরিবর্তন হলো তা আমাদের জানা নাই।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version