বদলগাছীতে কোরবানির পশু গরু ছাগল কেনা বেচায় অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

আপডেট: জুন ২৯, ২০২২, ২:৫২ অপরাহ্ণ


বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি :


নওগাঁর বদলগাছীতে ইদুল আজহাকে সামনে রেখে উপজেলার কোলার হাটে কোরবানির পশু গরু-ছাগল বেচা কেনায় ক্রেতা বিক্রেতার নিকট থেকে অতিরিক্ত টোল নেওয়ার অভিযোগ উঠেছে এলাকায়। এলাকাবাসীর অভিযোগ, সরকারিভাবে গরু ছাগল বেচা কেনায় টোল রেট যতই বাড়ছে ততই বৃদ্ধি পাচ্ছে অতিরিক্ত টোল আদায়ের অবৈধ প্রক্রিয়া।

খোঁজ নিয়ে জানা যায় নওগাঁ জেলা হাট বাজারের নতুন টোল রেট অনুসারে ১টি গরু কিনলে খাজনা দিতে হবে ৫শত টাকা, পূর্বের রেট ছিল ৪শত টাকা। ১টি ছাগল কিনলে খাজনা দিতে হবে ২শত টাকা, পূর্বের রেট ছিল ১শত ৫০টাকা। কিন্তু নিয়মনীতি উপেক্ষা করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে এই হাটে ১টি গরু বিক্রি হলে টোল নেওয়া হয় ক্রেতা বিক্রেতার নিকট থেকে। ১টি ছাগল বিক্রি হলে টোল নেওয়া হয় ৪শত টাকা।

টোল আদায়কারীদের নিকটতম কেউ হলে নেওয়া হচ্ছে ৩শত টাকা। প্রতি সপ্তাহে কোলার হাটে গরুর হাট বসে শুধু শুক্রবারে। তথ্য সংগ্রহকালে হাটের মধ্যে ব্রেঞ্চ নিয়ে বসে আছে কয়েকজন ব্যক্তি। এদের মধ্যে তুহিন ও সুমনের কাছে জানতে চাইলে তারা জানায় গরুর হাটে তারা রশিদ লিখে। গরু প্রতি কত টাকা খাজনা নেওয়া হচ্ছে জানতে চাইলে তারা জানায় যে কিনবে তার সাড়ে ৫শত টাকা এবং যে বিক্রি করবে তার ৫০ টাকা।

এসময় পিছন থেকে এক জন জানায় ৫০ টাকার মধ্যে ৩০টাকা নিবে হাট ইজারাদার ২০টাকা তাদের রশিদ লেখা মজুরী। সরকারী রেট গরু প্রতি খাজনা ৫শত টাকা তাহলে অতিরিক্ত নেওয়া হচ্ছে কেন এবং রশিদে খাজনা আদায়ের পরিমান উল্লেখ করা হচ্ছে না কেন জানতে চাইলে জবাবে তারা জানায় এ বিষয়ে হাট ইজারাদার বলতে পারবে।

ক্রেতা বদলগাছীর ইয়াকুব জানায় গত শুক্রবার কোলার হাটে ৪২হাজার টাকা মূল্যে গরু(কোরবানী) কিনেন, খাজনা নেন সাড়ে ৫শত টাকা। বিক্রেতা জানায় তার কাছে নিয়েছে ৫০ টাকা। কয়া সোবলা গ্রামের মজিদ জানায় সে ৫০ হাজার ২শত টাকা মূল্যে গরু কিনেন, খাজনা নেন সাড়ে ৫শত টাকা। বিক্রেতার ৫০ টাকা।

পিন্ডিরা গ্রামের সহিদুল জানায় সাড়ে ১৩ হাজা টাকা মূল্যে একটি খাসি কিনেন, খাজনা নেন ৪শত টাকা। এলাকাবাসী অভিযোগ করে বলেন প্রায় ৬ বছর পূর্বে গরু প্রতি খাজনার রেট ছিল ২শ৫০টাকা। অতিরিক্ত খাজনা নেওয়া হত ৪শত টাকা।

পরবর্তীতে সরকারী ভাবে টোল রেট বৃদ্ধি করে করা হলো ৪শত টাকা। এর পর অতিরিক্ত খাজনা নেওয়া হত ৫শত টাকা। নতুন টোল রেট গরু প্রতি ১শত টাকা বৃদ্ধি করে ৫শত টাকা নির্ধারণ করা হয়েছে। যাহা চলমান বাংলা সন অর্থাৎ ১লা বৈশাখ ১৪২৯ হতে কার্যকর। যতবার সরকারী ভাবে টোল রেট বারানো হয়েছে যাহা অতিরিক্ত টোল রেটের সমান।

এখন অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে সাড়ে ৫শত থেকে ৬শত টাকা তাহলে আগামীতে সরকারী ভাবে টোল রেট কত বারবে এমন প্রশ্ন এলাকাবাসীর। চলতি সনে গরু ছাগলের টোল রেট বৃদ্ধি করা হয়েছে তার পরে ও কেন অতিরিক্ত টোল নেওয়া হচ্ছে জানতে চেয়ে কোলা হাট ইজারাদার আবু সাঈদ ফকিরের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন রিসিভ হয়নি।

ঈদুল আজহাকে সামনে রেখে বদলগাছীসহ নওগাঁ জেলার বিভিন্ন হাট বাজারে কোরবানীর পশু গরু ছাগল কেনা বেচা শুরু করেছে। ঈদের আগ মুহুর্তে হাট গুলিতে কোরবানীর পশুর উপর অতিরিক্ত টোল আদায়ের মহৎসব পড়ে যায়।

বাজার মনিটরিং ও ভ্রাম্যমান অদালতের মাধ্যমে এ সব রোধ করার দাবী এলাকাবাসীর। এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা আলপনা ইয়াসমিন জানায় হাটে টোল রেট ঝুলানোর ব্যবস্থা করতে হবে। এ সব রোধে বাজার মনিটরিং সহ প্রয়োজনে ভ্রম্যমান আদালত পরিচালনা করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ