বদলগাছীতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

আপডেট: অক্টোবর ৫, ২০২২, ১১:১১ অপরাহ্ণ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি :


নওগাঁ বদলগাছী উপজেলার বিলাশবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফতাব হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। স্কুল ম্যানেজিং কমিটি এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করে। উপজেলা শিক্ষা অফিসার অভিযোগের বিষয়টি তদন্ত করার জন্য সহকারী শিক্ষা অফিসার মো. আব্দুর রউফকে দায়িত্ব দেন।

অভিযোগে জানা যায়, প্রধান শিক্ষক আফতাব হোসেন যোগদানের পর থেকেই স্কুল ম্যানেজিং কমিটিকে উপেক্ষা করে এককভাবে সিদ্ধান্ত গ্রহন, টাকার বিনিময়ে সমাপনি পরীক্ষা সনদ ও প্রসংশাপত্র সরবরাহ, অভিভাবকদের সঙ্গে খারাপ আচরণ করা, সহকারী শিক্ষকদের বিরুদ্ধে কুটকৌশল প্রয়োগ, গোপনে পিটিএ কমিটি গঠন, বিভিন্ন জাতীয় দিবস পালন, স্লিপের টাকায় ছাত্র-ছাত্রীদের সহায়ক উপকরণ না দেয়া, বিদ্যালয় ও গ্রীলে রং, ইলেক্ট্রনিক যন্ত্রপাতি ও ফ্যান মেরামত না করে সরকারি বরাদ্দকৃত টাকা আত্মসাৎ সহ নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ।

ঐ স্কুলের প্রধান শিক্ষক আফতাব হোসেন বলেন, স্কুলের সহকারী শিক্ষক আব্দুল্যা স্কুলের অনেক মালামাল চুরি করেছে। স্কুলের রেকর্ডপত্র, নথিপত্রও জমির দলিল চুরি করেছে। এছাড়া প্রধান শিক্ষক ও সভাপতির যৌথ স্বাক্ষরে বিদ্যালয়ে উন্নয়ন প্রকল্পে ১লাখ ২০ হাজার টাকা বরাদ্ধ এসেছে। বরাদ্ধের টাকার চেক স্বাক্ষর করতে সভাপতি ২০ হাজার টাকা চাঁদা দাবি করে। তারা আবার উল্টো আমার বিরুদ্ধে অভিযোগ করে। আমি তাদের বিরুদ্ধে উপজেলা শিক্ষা অফিসারসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ করেছি।

ঐ স্কুলের সভাপতি শাম্মী আকতার বলেন, প্রধান শিক্ষক স্কুলে যোগদানের পর থেকেই শিক্ষকদের সাথে সমন্বয়হীনতার কারণে এই স্কুলের শিক্ষাদান ব্যাহত হচ্ছে। আমি স্কুলের পরিবেশ ফিরাতে চাই। কিন্তু প্রধান শিক্ষক নিজের মত করে চলতে চায়। টাকা চাওয়ার বিষয়টা সঠিক না।

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার আব্দুর রউফ বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে আনিত অভিযোগের প্রাথমিকভাবে সত্যতা পাওয়া যায়।

উপজেলা শিক্ষা অফিসার ফজলুর রহমান বলেন, স্কুলের ম্যানেজিং কমিটি প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেছে। আবার প্রধান শিক্ষক কমিটিসহ সহকারী শিক্ষক আব্দুল্যার বিরুদ্ধে অভিযোগ করেছে। মূলকথা তাদের মধ্যে বনিবোনা হচ্ছে না।