বদলগাছী-আক্কেলপুর সড়কের শত শত গাছ কাটার মহোৎসব!

আপডেট: জুন ১১, ২০১৭, ১:২৭ পূর্বাহ্ণ

বদলগাছী প্রতিনিধি


বদলগাছী-আক্কেলপুর সড়কের গাছ এভাবেই কেটে নিচ্ছেন আদিবাসী নারীরা -সোনার দেশ

নওগাঁর বদলগাছী উপজেলার বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের উদাসীনতায় বদলগাছী-আক্কেলপুর পাকা সড়কের দুইপাশের শত শত আকাশমনি গাছ কাটার মহোৎসব চলছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, গত ২-৩ বছর ধরে আদিবাসী (ভুঁইয়া) নারী উক্ত সড়কের গাছ প্রতিদিন (বিশেষ করে ছুটির দিন) অবাধে শত শত গাছ কেটে নিয়ে গেলেও বরেন্দ্র কর্র্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন দেখেও না দেখার ভান করে। অপরদিকে গাছকাটা আদিবাসী নারীদের ন্যাক্কারজনক আচরণে বিরুদ্ধে এলাকাবাসী কথা বলতেও চান না। শত শত গাছ কাটার জন্য সরকার আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে অপরদিকে পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য। এ সড়কের অধিকাংশ এলাকা জুড়ে শতভাগ গাছ কেটে সাবাড় করা হয়েছে।
গতকাল ওই সড়কের আধাইপুর ইউপির বিষ্ণপুর ওসমানের ইটভাটা সংলগ্ন সড়কের উত্তর পার্শ্বের একটি বড় আকাশমনি গাছ আদিবাসী(ভুঁইয়া) তিন চারজন মহিলা গাছ কেটে রাস্তার দক্ষিণ পার্শ্বে নিয়ে গিয়ে গাছটি দ্বিখন্ডিত করার সময় এক সাংবাদিক বাধা দিলে গাছটি রেখে পালিয়ে যায় তারা। পালিয়ে গেলে ওই সাংবাদিক বরেন্দ্র প্রকৌশলী হারুন অর রশিদকে মোবাইল ফোনে বিষয়টি জানালে তিনি জানান, ‘বিষয়টি বদলগাছী থানার উপর ন্যস্ত আছে।’ পরে তিনি অফিসের লোক পাঠিয়ে গাছটি জব্দ করে বরেন্দ্র অফিসে নিয়ে যান।
এ বিষয়ে বরেন্দ্র প্রকৌশলী হারুন অর রশিদের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।
জানতে চাইলে বদলগাছী থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. জালাল উদ্দিন বলেন, ‘পরিবেশ রক্ষা করার দায়িত্ব সকল জনগণের। গাছ কাটার বিষয়ে বরেন্দ্র কর্তৃপক্ষ থানাকে কোন তথ্য জানায় নি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ