বদলগাছী হাট বাজারে অতিরিক্ত টোল আদায় বন্ধে চিঠি

আপডেট: এপ্রিল ২, ২০২৪, ১০:০১ অপরাহ্ণ

বদলগাছী প্রতিনিধি:নওগাঁর বদলগাছী উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খানের লিখিত অভিযোগে আগামী পহেলা বৈশাখ থেকে হাট বাজারগুলোতে গরু, ছাগলসহ কৃষি পণ্য বেচাকেনায় অতিরিক্ত টোল আদায় বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইউএনওকে নওগাঁ স্থানীয় সরকার সহকারী পরিচালক চিঠি দিয়েছেন।
গত ৩১ মার্চ নওগাঁ জেলা প্রশাসকের কার্যালয় (স্থানীয় সরকার শাখা) সহকারী পরিচালক মো. শামীম রেজা সজীব স্বাক্ষরিত চিঠিতে এই নির্দেশনা দেন।

জানা গেছে, উপজেলার হাট বাজারে বছরের পর বছর অতিরিক্ত টোল আদায়ের মহোৎসব চলছে। কৃষকের কাছ থেকে অতিরিক্ত ওজন ৪২/৪৩ কেজিতে এক মন, আবার ৫ টাকা, ৬ টাকা, ৮ টাকার স্থলে অতিরিক্ত ২০ টাকা, ৩০ টাকা, আবার কখনো ৪০ টাকা জোরপূর্বক টোল আদায় করা হচ্ছে। অতিরিক্ত টোল আদায় বন্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন প্রতিকার মিলে না কৃষকদের কপালে।

উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খান প্রথম দিকে সরকারি নীতিমালার বাহিরে অতিরিক্ত টোল বন্ধে হাটে হাটে মাইকিং করে ব্যর্থ হন। এরপরে তিনি থেমে নেই। আগামী ১লা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দের জন্য হাট বাজার ইজারা দেয়া হয়েছে। আর মাত্র ২ সপ্তাহ পর ইজারাদার নতুন বছরের টোল আদায় শুরু করবে। নতুন বছরে সরকারি নীতিমালার বাহিরে অতিরিক্ত ওজন বা টোল যেন বন্ধ করা হয়। আর যেন কৃষক হয়রানি না হয়। এ নিয়ে উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খান গত ৪ ফেব্রুয়ারি নওগাঁ জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন। উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খান বলেন, আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করি কৃষকেরা এর সুফল পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান সোহাগ (ভারপ্রাপ্ত) বলেন, হাট বাজার ইজারা নীতিমালা রয়েছে। এর বাহিরে অতিরিক্ত টোল আদায়ের চেষ্টা করলে ইজারাদারের বিরূদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ