বদলাচ্ছে ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম, হবে ‘নেতাজি মেমোরিয়ল’?

আপডেট: জানুয়ারি ২১, ২০২১, ২:২৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নেতাজির জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে এবার নয়া ভাবনা। নেতাজি সুভাষ চন্দ্র বোসের নামে হতে পারে ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম? নাম বদলের ঘোষণা প্রধানমন্ত্রীর মুখেই? সূত্রের খবর, ভিক্টোরিয়া মেমোরিয়লের সঙ্গে যোগ হতে পারে আজাদ হিন্দ ফৌজের নামও। নেতাজি কমিটি থেকে এমনটাই প্রস্তাব রাখা হয়েছে বলে খবর। উল্লেখ্য, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপনে ইতিমধ্যেই একাধিক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবেও ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।
এর আগে হাওড়া-কালকা মেলের নাম বদল করেছে ভারতীয় রেল। এই ঐতিহাসিক ট্রেনের নতুন নাম নেতাজি এক্সপ্রেস। মূলত, নেতাজি সুভাসচন্দ্র বসুর জন্মদিবস নিয়ে যেভাবে রাজনৈতিক চর্চা শুরু হয়েছে, সেই তরজাকে প্রকট করতেই এই সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মদিনের আগেই কালকা মেলের নাম পরিবর্তনের কথা টুইট করে জানায় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
কেন এই সিদ্ধান্ত? ১৯৪১ সালে ব্রিটিশদের নজর এড়াতে বিহারের গোমো থেকে কালকা মেল ধরে পালিয়েছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তাই ২৩ জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষ্যে কালকা মেল ট্রেনের নাম বদল করা হল।
তথ্যসূত্র: ২৪ঘণ্টাডটকম

এ বিভাগের অন্যান্য সংবাদ