বন্ড সুবিধায় পণ্য এনে খোলাবাজারে বিক্রি করায় মামলা

আপডেট: মে ২৯, ২০১৭, ১২:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বন্ড সুবিধার আওতায় বিনা শুল্কে আমদানি করা দুই হাজার ৬শ ৯ টন কাঁচামাল খোলাবাজারে বিক্রয় করায় একটি গার্মেন্টস প্রতিষ্ঠানের বিরুদ্ধে শুল্ক ফাঁকির মামলা করেছে শুল্ক গোয়েন্দা। ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট বরাবর মামলাটি করা হয় বলে শনিবার শুল্ক গোয়েন্দা থেকে জানানো হয়।
ময়মনসিংহের ভালুকার উথুরা বাজারে অবস্থিত ওই প্রতিষ্ঠানের নাম ‘মেসার্স আইডিয়াল পলিমার এক্সপোর্ট লি.। গোপন সংবাদের ভিত্তিতে প্রতিষ্ঠানতে অভিযান চালিয়ে রফতানি সংক্রান্ত দলিলাদি যাচাই-বাছাই শেষে মামলা দায়ের করে শুল্ক গোয়েন্দা।
শুল্ক গোয়েন্দা বলছে, প্রতিষ্ঠানটির অনিয়মকৃত কাঁচামালের মোট শুল্কায়নযোগ্য মূল্য ১৬ কোটি টাকা এবং অনিয়মকৃত কাঁচামালের মোট মূল্য ২৩ কোটি টাকা। সে হিসেবে শুল্ক ফাঁকির পরিমাণ সাত কোটি টাকা।
বিষয়টি নিশ্চিত করে শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাকাল থেকে গত বছরের জানুয়ারি পর্যন্ত যে সমস্ত কাঁচামাল সংগ্রহ করেছে তা দিয়ে উৎপাদিত অ্যাক্সেসরিজ রফতানি না করে স্থানীয় বাজারে বিক্রি করে দিয়েছে। এতে সরকার বিপুল পরিমাণে রাজস্ব হারিয়েছে। ড. মইনুল বলেন, ধারণা করা হচ্ছে ভুয়া রফতানি দেখিয়ে ব্যক্তিগত মুনাফার জন্য বন্ড প্রতিষ্ঠানটি খোলাবাজারে শুল্কমুক্ত সংশ্লিষ্ট কাঁচামাল বিক্রি করে দিয়েছে।