বন্ধু রাশিয়ার পাশেই বাংলাদেশ প্রধানমন্ত্রীর সাহসী অবস্থান

আপডেট: এপ্রিল ১, ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ণ

রাশিয়া মুক্তিযুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা দুঃসময়ে আমাদের পাশে দাঁড়িয়েছে, আমরা নিশ্চয়ই তাদের পাশে থাকবো।
রাশিয়া-ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে ভোট দেয়া থেকে বিরত থাকা আবার ভোট দেয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যখন একটা দেশের বিরুদ্ধে প্রস্তাব তখন বাংলাদেশ ভোট দেইনি, যখন মানবাধিকারে বিষয় আসে তখন ভোট দিয়েছে। বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
সন্দেহ নেই রাশিয়া-ইউক্রেন ইস্যুতে বিশ্বের দেশসমূহ এক জটিল সময় অহিবাহিত করছে। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোও এর প্রভাবের বাইরে নয়। প্রধানমন্ত্রী রাশিয়ার সমর্থনে সংসদে যে বক্তব্য দিয়েছেন তা ঐতিহাসিকভাবেই তাৎপর্যপূর্ণ। কঠিন ও স্পর্শকাতর সময়ের ঘোরপ্যাচের পরেও বিশ্ব বাস্তবতার নিরিখে পক্ষ-বিপক্ষের একটিতে থাকার সিদ্ধান্ত নেয়াটা মোটেও সহজ কাজ নয়। তবে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন তা যথার্থই। মহান মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সাহায্য-সহযোগিতা বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বলা যায়, ওই সময়ে ভারতের পরে বাংলাদেশ এবং বাংলাদেশের মানুষকে সাহায্য- সহযোগিতা ছাড়া বাংলাদেশ অর্জন অনেকটাই অনিশ্চয়তার মধ্যে পড়তো। অর্থাৎ রাশিয়া বা তৎকালীন সোভিয়েট ইউনিয়নের ভূমিকা ছিল বাংলাদেশের মানুষের পরম বন্ধুর। সেই বন্ধু রাষ্ট্রে প্রয়োজন যখন বাংলাদেশের সমর্থন তখন বাংলাদেশ নিরব থাকতে পারে না। কৃতজ্ঞতা বন্ধুত্ব রক্ষার শপথও বটে। মাননীয় প্রধানমন্ত্রী সেই বন্ধুত্বের পক্ষে দাঁড়াতে পেরেছেন, এটাই সঠিক সিদ্ধান্ত।
এই সিদ্ধান্ত খুবই কঠিন তা বলার অপেক্ষা রাখে না। আর এ্ কঠিন উতরাতে না পারলেও বাংলাদেশ সোজা হয়ে দাঁড়াতে পারবে না। এ বাংলাদেশের গৌরবের জন্য, মর্যাদা রক্ষার জন্য কঠিনকেই মোকাবিলা করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী জাতির জন্য সব সময়ই সাহসী ও উদ্দীপক। স্বপোর্জিত অর্থে পদ্মা সেতু নির্মাণের ঐতিহাসিক ঘোষণার মধ্য দিয়ে জাতিকে এক অনন্য উচ্চতা দান করেছেন তিনি। রাশিয়ার প্রতি ঋণ স্বীীকার করে যে সমর্থন ব্যক্ত করেছেন তা সেই উচ্চতারই ক্রমবিকাশ। দুর্বল চিত্তের অধগামিতা বাঙালি জাতিকে মানায় না, যখন উচ্চশির সমুন্নত অতীত থেকে আজ।

এ বিভাগের অন্যান্য সংবাদ