‘বন্ধু’ শি কে বৈঠকে স্বাগত জানালেন ট্রাম্প

আপডেট: এপ্রিল ৮, ২০১৭, ১২:৪৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে তাদের মধ্যকার প্রথম বৈঠকের জন্য স্বাগত জানিয়েছেন।
ফ্লোরিডায় মার-এ-লাগো রিসোর্টে ডিনারে বসার সময় শি জিনপিংয়ের সঙ্গে ট্রাম্প তার ‘বন্ধুত্ব গড়ে উঠেছে’ বলে মন্তব্য করেন।
বৈঠকে ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য শি জিনপিংকে চাপ দেবেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, ট্রাম্পের কাছ থেকে তাইওয়ানের ব্যাপারে নিশ্চয়তা চাইতে পারেন শি জিনপিং।
শি’র সঙ্গে বৈঠকটি খুব কঠিন হবে বলেই মন্তব্য করেছেন ট্রাম্প। গত বছর তিনি চীনের বিরুদ্ধে আমেরিকাকে ধর্ষণের অভিযোগ করে বলেছিলেন, “চীনা ব্যবসায়ীরা ক্রমশ আমেরিকার বাজার দখল করে নিচ্ছে, যা ধর্ষণের সমতুল্য।” যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারের সময়ও চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি এবং চীনের ব্যবসার কারণে আমেরিকানদের চাকরি খোয়ানোর বিষয়টি মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছিলেন।
কিন্তু বৃহস্পতিবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ভোজসভায় তার সঙ্গে হাসিমুখেই দেখা গেছে ট্রাম্পকে। দুই ভিন্ন ব্যক্তিত্বের নেতা কেমন একে অপরের সঙ্গে কেমন আচরণ করেন সবার নজর এখন সেদিকেই।
ট্রাম্প অবশ্য নির্বাচনী প্রচারাভিযানের সময় চীনের মুদ্রা অবমূল্যায়ন নিয়ে কটাক্ষ করা এবং চীনা পণ্য আমদানির ওপর শাস্তিমূলক শুল্ক আরোপের কথা বললেও সে পথে এখনও যাননি। ফলে শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে ট্রাম্প আমেরিকার উৎপাদনকাজে নিয়োজিত শ্রমিকদের জন্য বাস্তবিকই লাভজনক কিছু করতে পারবেন বলে আশা করছে তার সমর্থকরা।- বিডিনিউজ