‘বন্ধ করো আগ্রাসন’, পুতিনকে বার্তা ফুটবল সম্রাট পেলের

আপডেট: জুন ৩, ২০২২, ৪:৪২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গড়াল একশো দিনে। গত ২৪ ফেব্রæয়ারি ইউক্রেনে আক্রমণ শুরু করে রাশিয়া। তার পর থেকে যুদ্ধ আর থামেনি। চলছে ধ্বংসলীলা। ঝরছে রক্ত। আন্তর্জাতিক স্তরে রাশিয়াকে একঘরে করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাতে লাভের লাভ কিছু হয়নি।

দেশ যুদ্ধে বিধ্বস্ত, এরকম পরিস্থিতিতে বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী পর্বে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল ইউক্রেন। জেলেনস্কির দেশ ম্যাচটা জেতে ৩-১ গোলে। ম্যাচ জিতে কাতার বিশ্বকাপের আরও কাছে ইউক্রেন। রোববার ওয়েলসের সঙ্গে প্লে অফে খেলা রয়েছে ইউক্রেনের। সেই ম্যাচ জিততে পারলে তারা পৌঁছে যাবে বিশ্বকাপের মূলপর্বে।

ইউক্রেনের উপরে রাশিয়ার আগ্রাসন নিয়ে এতদিন একটি শব্দও খরচ করেননি ফুটবল সম্রাট পেলে। কিন্তু নিজেকে আর নিয়ন্ত্রণ করতে পারেননি। ইউক্রেন-স্কটল্যান্ড ম্যাচের আগে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কাছে ইউক্রেনে সামরিক আগ্রাসন বন্ধ করার অনুরোধ জানান ফুটবল সম্রাট। ইনস্টাগ্রামে পেলে লিখেছেন, ”দেশের ভয়ংকর পরিস্থিতি ৯০ মিনিটের জন্য ভুলে থাকার চেষ্টা করবে ইউক্রেন।”

পেলে আরও লিখেছেন, ”ইউক্রেন-স্কটল্যান্ড ম্যাচটা আমি অন্যভাবে দেখছি। আগ্রাসন বন্ধ করো। এই ভয়ংকর আগ্রাসন চালিয়ে যাওয়ার কোনও অর্থ নেই। এই সংঘর্ষ কষ্ট, যন্ত্রণা, ভয়ভীতি, সন্ত্রাস ছড়ায়।

যুদ্ধ কেবল জাতিকে বিচ্ছিন্নই করে, মিসাইল ছুড়ে শিশুর স্বপ্ন হত্যা করা, পরিবারকে ধ্বংস করা এবং নিরীহ মানুষদের মারার পিছনে কোনও আদর্শ থাকতেই পারে না।”

অতীতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল পেলের। সেই সময় রুশ প্রেসিডেন্ট তাঁর সঙ্গে করমর্দনও করেছিলেন। পেলে ইনস্টাগ্রামে লিখেছেন, ”সংঘর্ষ থামানোর ক্ষমতা রয়েছে আপনার। ২০১৭ সালে মস্কোয় আমাদের দেখা হয়েছিল। সেই সাক্ষাতে আমরা হ্যান্ডশেকও করেছিলাম।”
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ