বরিশাল বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী সাইন্স ফেস্টের উদ্বোধন

আপডেট: অক্টোবর ৩১, ২০২৩, ৭:২২ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) বিজ্ঞান ভিত্তিক আকর্ষণীয় প্রতিযোগিতা ও ইভেন্ট নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের উদ্যেগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘বিইউ সায়েন্স ফেস্ট-২০২৩’ শিরোনামে বিজ্ঞান মেলা। ৩১ অক্টোবর এবং ১ নভেম্বর টানা ২ দিনের আয়োজনে থাকছে বিজ্ঞানভিত্তিক আকর্ষণীয় সকল প্রতিযোগিতা।
মঙ্গলবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সকাল ১০টায় এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন ববি উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের সভাপতি শেখ শাহনেওয়াজ জিমির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া, প্রক্টর ড. খোরশেদ আলম এবং বিজ্ঞান ক্লাবের উপদেষ্টামন্ডলী। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন, বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মো. ওবায়দুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বিজ্ঞানের মত একটি বস্তুনিষ্ঠ ও প্রমাণিত বিষয় যত মানুষের কাছে পৌছে দেয়া যাবে ততই মানুষ যৌক্তিক হবে, যুক্তিনির্ভর হবে, যৌক্তিক চেতনা ধারণ করতে শিখবে। বিজ্ঞান উৎসবের আয়োজকদের সাধুবাদ জানাই এ ধরনের কর্মসূচি বাস্তবায়ন করার জন্য। বরিশাল বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে হলে শিক্ষা ও গবেষণা কার্যক্রম এবং সহ শিক্ষা কার্যক্রম ছাত্র শিক্ষকদের সমন্বয় করে চালিয়ে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের এই ইতিবাচক উদ্যোগের মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়কে নানাভাবে পরিচয় ও পরিচিতি লাভ করানোর জন্য আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি। আজ বাংলাদেশের ১০০ জন সেরা সায়েন্টিস্ট’র তালিকায় আমাদের বিশ্ববিদ্যালয়ের দু’জন সেরা সায়েন্টিস্ট’র নাম রয়েছে। মানুষ পারে না এমন কিছু নেই। আমাদের শিক্ষার্থীদের একটি কাজ যেভাবে তাদেরকে বিশ্বে পরিচিতি লাভ করায়, তেমনি বিশ্ববিদ্যালয়কেও পরিচিতি করায়।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আমি আশা করি তোমরা তোমাদের এই গবেষণা কার্যক্রমকে আরো এগিয়ে নিয়ে যাবে। তোমাদের পাশে তোমাদের শিক্ষকরা এবং আমরা সকলেই আছি। দরকার হলো তোমাদের একনিষ্ঠতা ও ইচ্ছাশক্তির। সামনের দিনগুলোতে এমন আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে যদি কোনো সহযোগিতার দরকার হয় তাহলে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তোমাদের এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবো।

উল্লেখ্য, বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব কর্তৃক আয়োজিত দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলায় ৫ টি ফ্রি ইভেন্টসহ মোট ১১টি ইভেন্ট রয়েছে। ইভেন্টে বিজয়ীদের জন্য আকর্ষনীয় পুরষ্কার রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ