বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সফটওয়্যার ব্যাবহার উপযোগী পরীক্ষণ অনুষ্ঠিত

আপডেট: জুন ১৯, ২০২২, ১১:৫৮ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সফটওয়্যার ব্যাবহার উপযোগী পরিক্ষণ অনুষ্টিত হয়েছে। রোববার (১৯ জুন) সকাল ১০টায় বিএমডিএ সদর দপ্তরের সম্মেলন কক্ষে পরীক্ষণটি অনুষ্ঠিত হয়।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান।

এসময় তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বর্তমানে বাংলাদেশের যে আমূল পরিবর্তন এসেছে তা মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার হাত ধরে। অবকাঠামো উন্নয়নের সাথে সাথে কৃষিতেও পরিবর্তন নিয়ে এসেছেন তিনি। যা সম্ভব হয়েছে শুধু মাত্র তার দক্ষ ব্যবস্থাপনায়। ফলে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে নিচ্ছে জনগণের স্বপ্ন, ধারণ করছে মানুষের আকাঙ্ক্ষাকে।

তিনি আরো বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বেশি করে দক্ষ জনবল তৈরি করতে হবে। কারণ সামনের দিনগুলোতে সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম এগিয়ে নিতে হবে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষকে। তাই এখন থেকে আমাদেরকে সফটওয়্যার ব্যবহার সংক্রান্ত বিষয়ে আরো দক্ষ হতে হবে এবং এর মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের মানুষ জেন তাদের কাঙ্খিত সেবা হাতের মুঠোয় পায় সেরকম ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

কৃষি মন্ত্রণালয়, A2i ও সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান Syntech Solution Ltd এর সহযোগীতায় পরিক্ষণ করেন, বিজনেস এনালিষ্ট আমিরুল ইসলাম নাদিম ও প্রজেক্ট কো-অর্ডিনেটর আহম্মেদ সুকার্ন ফরাব্বি।

এসময় উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) পরিকল্পনা শাখার অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো: আবুল কাসেম, প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নাজিরুল ইসলাম, এনামুল কাদের নির্বাহী প্রকৌশলী শেচ শাখা, তোফাজ্জল আলী নির্বাহী প্রকৌশলী আইটি শাখা, রফিকুল হাসান সহকারী প্রকৌশলী গোদাগাড়ী জোন, মুহাম্মদ মতিউর রহমান, সহকারী প্রকৌশলী নিয়ামতপুর জোন, সহ বিভিন্ন দপ্তরে নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘কৃষি মন্ত্রণালয়ের জন্য ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম’ (Integrated digital service delivery platform for ministry of agricultur)) এর আওতায় ই-সার্ভিস ডেভেলপ করার লক্ষ্যে 1) Crop, Seed, Germplasm and Fertilizer production, development , distribution, and service management system (শস্য, বীজ, জার্মপ্লাজম এবং সার উৎপাদন, উন্নয়ন, বিতরণ, এবং পরিষেবা ব্যবস্থাপনা ব্যবস্থা) . (২) Irrigtion, water and scheme management system. (সেচ, জল এবং স্কিম ব্যবস্থাপনা ব্যবস্থা) দুটি সফটওয়্যারের উন্নয়ন কাজ চলমান রয়েছে। এই সফটওয়্যার গুলো ব্যাবহার উপযোগী পরিক্ষণটি অনুষ্ঠিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ