বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগের ‘ভিডিও প্রযোজনা’ বিষয়ক ফিল্ড ওয়ার্ক

আপডেট: ডিসেম্বর ৭, ২০২১, ১০:০৩ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষাথীরা ভিডিও প্রযোজনা বিষয়ে প্রায়োগিক জ্ঞান অর্জনের অংশ হিসেবে দিনব্যাপি ফিল্ড ওয়ার্ক সম্পন্ন করেছেন।

বিভাগীয় শিক্ষক ছালমা জান্নাত ও রমজান আলীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) সাবাস বাংলা মাঠে এই ফিল্ড ওয়ার্ক অনুষ্ঠিত হয়। এ সময় বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা উৎসাহের সঙ্গে ফিল্ড ওয়ার্কে অংশগ্রহণ করেন। ফিল্ড ওয়ার্কে ক্যামেরার ব্যবহার এবং বিভিন্ন শট সম্পর্কে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণকালে বিভাগের প্রভাষক রমজান আলী বলেন, করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ব্যবহারিক শিক্ষার বেশি সুযোগ পায় নি শিক্ষার্থীরা। সাংবাদিকতা পেশায় ক্যামেরার ব্যবহার জানা অতি প্রয়োজনীয় । এই প্রশিক্ষণ আগামীতে তাদের কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখবে।

বিশ্ববিদ্যালয় খোলার পর নতুন উদ্যমে কাজ শুরু করতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। বিভাগের ৯ম সেমিস্টারের শিক্ষার্থী জেসমিন আরা ফেরদৌস বলেন, সাংবাদিকতা পেশায় ক্যামেরায় ছবি তোলা ও ভিডিও প্রোডাকশনের কাজ জানা অপরিহার্য। করোনাকালে অনলাইন ক্লাসের কারণে ব্যবহারিক কাজগুলো শেখার সুযোগ হয়ে উঠেছিলো না। দীর্ঘদিন পর আজ ভিডিও প্রোডাকশন কোর্সের আওতায় আমরা মাঠে এসে কাজ করার সুযোগ পেয়েছি এবং হাতে কলমে ক্যামেরার বিভিন্ন কৌশল ও শট সম্পর্কে জানতে পেরেছি। এসব কাজ আমাদের ভবিষ্যৎ কর্ম জীবনে নানাভাবে সহায়তা করবে।