বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগের মিডিয়া হাউজ পরিদর্শন

আপডেট: জুন ২৭, ২০২২, ১১:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। এ পেশায় তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রয়োজন ব্যবহারিক দক্ষতা। ব্যবহারিক জ্ঞানের পরিধি বাড়াতে একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে মঙ্গলবার (২১ জুন) দেশের শীর্ষ মিডিয়া প্রতিষ্ঠান দৈনিক প্রথম আলো, এনটিভি, চ্যানেল টুয়েন্টিফোর, দৈনিক সমকাল ও দৈনিক সময়ের আলোর প্রধান কার্যালয় পরিদর্শন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

পরিদর্শনকালে বিশ্ববিদ্যালয়টির জার্নালিজম, কমিউনিকেশন অ্যন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক ছালমা জান্নাত ঊর্মি, রমজান আলী তত্ত্বাবধায়ন করেন। পরিদর্শনে বিভাগটির বিভিন্ন ব্যাচের ১২জন শিক্ষার্থী অংশ নেয়।

এ সময় প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম যেমন- পত্রিকা ও নিউজ চ্যানেলের ডেস্ক বা বিটের কাজ, নিউজ রুম, পৃষ্ঠাসজ্জা ,চ্যানেলগুলোর বিভিন্ন ডিভাইস, প্রোডাকশন রুম, অনএয়ার, এডিট প্যানেল, স্টুডিও ঘুরে দেখানো হয়। সংবাদ উপাদান বা রিপোর্টের সংগৃহীত তথ্য কি কি উপায়ে সম্পাদিত হয়ে সংবাদ আকারে সংবাদপত্র বা নিউজ চ্যানেলে পরিবেশন করা হয় সে সম্পর্কে শিক্ষার্থীরা ব্যবহারিক জ্ঞান লাভ করে।

এছাড়াও প্রতিষ্ঠানগুলোতে কর্মরত সাংবাদিকসহ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়। সাংবাদিকতার চ্যালেঞ্জ ও সংকট মোকাবেলায় শিক্ষার্থীদের দক্ষতা, পেশাদারিত্বের বিষয়ে শিক্ষার্থীদের দিক-নির্দেশনামূলক পরামর্শ দেন তারা।

মিডিয়া হাউজ পরিদর্শনের অনুভূতি সম্পর্কে জানতে চাইলে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ১০ তম সেমিস্টারের শিক্ষার্থী মোহাম্মদ জারিফ রাফিদ বলেন, এতোদিন মিডিয়া প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সম্পর্কে বইতে পড়েছি। শিক্ষকদের কাছে শুনেছি। এদিন সরাসরি দেখার সুযোগ হয়েছে। জানা বিষয়গুলোকে নতুন করে দেখতে পেয়েছি।

এ বিভাগের অন্যান্য সংবাদ