বলিউড পুরুষশাসিত ইন্ডাস্ট্রি

আপডেট: জানুয়ারি ২৫, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বিশ্বাস করুন বা না করুন বলিউড কিন্তু পুরুষশাসিত ইন্ডাস্ট্রি। যদি কোনও ছবিতে নায়কের থেকে নায়িকার রোল বেশি গুরুত্বপূর্ণ হয় তাতেও শাহরুখ কিং খান আর হৃতিক তার নিজের জায়গাতেই অটুট। বুধবার একইসঙ্গে মুক্তি পাচ্ছে কাবিল আর রইস। একদিকে শাহরুখ-মাহিরা জুটি তো অন্যদিকে হৃতিক-ইয়ামি। স্টার কাস্ট যাই হোক না কেন হৃতিক আর শাহরুখের দিকেই তাকিয়ে দর্শকমহল।
পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান বলিউড ডেবিউ করছেন শাহরুখের সঙ্গে। অন্যদিকে অ্যাকশন জ্যাকশন, বদলাপুর, জুনুনিয়ত, সনম রে করেও ইয়ামি খানিকটা পিছিয়েই রয়েছেন। বলিউডে সেরকমভাবে জাঁকিয়ে বসা এখনও হয়ে ওঠেনি। তাই স্টার কাস্ট যাই হোক না কেন কাবিল আর রইস মুক্তিতে দর্শক তাকিয়ে রয়েছে শুধুমাত্র খান আর রোশনের দিকেই। এমনই কয়েক নায়িকার খোঁজ আজ বক্সঅফিসে যারা খান আর রোশনের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন বটে, তবে আজ কে কোথায় দাঁড়িয়ে।
জল্পনা উঠেছিল তখনই যখন ওম শান্তি ওমের ট্রেলার মুক্তি পেল। শাহরুখের পাশে লম্বা, তন্বী, সুশ্রী মেয়েটি কে? ছবিতে সত্তর দশক আর এখনকার নায়িকা দুটি ভিন্ন রূপেই দেখা গিয়েছিল আজকের মস্তানিকে। এখন তিনি বলিউড দাপাচ্ছেন। পা রেখেছেন হলিউডেও। যশ রাজ ব্যানারে ডেবিউ করবেন এমন সৌভাগ্য কোন নায়িকা চায় না। আর বিপরীতে যদি থাকেন কিং খান, তাহলে তো কথাই নেই। এমনই ঘটল অভিনেত্রী অনুষ্কা শর্মার সঙ্গে। রব নে বনাদি ছবিতে শাহরুখের বিপরীতে পঞ্জাবি মেয়ের চরিত্রে তিনি। প্রথম ছবিতেই ফ্রেশ ফেসের তকমা।
২০০০ সালে জুনিয়র রোশন তার অভিনয়ের কেরিয়ারটা শুরু করছিলেন আমিশা প্যাটেলের সঙ্গে। কহো না প্যায়ার হ্যায়তে দুজনের সেই ডান্সিং স্টেপ এখনও হিট। তবে আমিশা পরে ছবি করলেও সেরকম সাড়া আর পাননি। রাজস্থান রয়েলসের মালিক শিল্পা শেট্টির বলিউড ইনিংস শুরু করেন কিং খানের সঙ্গে। বাজিগর ছবিতে যদিও কাজলই ছিলেন মুখ্য অভিনেত্রী কিন্তু শিল্পা মন কেড়েছিলেন সবার। অ্যান্টি হিরো রোলে অজয় ওরফে শাহরুখ যখন ছাদের ওপর থেকে শিল্পীকে ফেলে দিয়ে খুন করল মন ভারাক্রান্ত হয়েছিল অনেকেরই।
১৯৯৭-এ সুভাষ ঘাই পরদেশে শাহরুখের পাশে লঞ্চ করেন মহিমা চৌধুরীকে। মহিমার ঝুলিতে আসে ফিল্মফেয়ার বেস্ট ডেবিউ পুরস্কার। তিনি মডেল, প্রডিউশার, লেখক আবার অভিনেত্রীও। কাইট্স-এ হৃতিকের বিপরীতে বলিউডে ডেবিউ করেন বারবারা মোরি। বেশ নজর কেড়েছিলেন বটে নায়িকা। তবে কাইট্স-এর পর আরও কোনও ছবি এখনও করা হয়ে ওঠেনি। সাংবাদিকের সঙ্গে উগ্রপন্থীর প্রেম। শাহরুখের সঙ্গে মনীষা কৈরালার দুরন্ত রসায়ন দিল সে-তে। তবে ছবিতে কুড়ি মিনিটের জন্য দেখা গিয়েছিল আরও একজনকে। ডিম্পল গার্ল প্রীতি জিন্টা। শাহরুখের বাগদত্তার চরিত্রে প্রীতি।
কভি হাঁ কভি না-তে শাহরুখের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন সুচিত্রা কৃষ্ণমূর্তি। ছোটবেলার প্রেম পরিণতির খেলাতেই গল্পের মোড়। সুচিত্রার বলিউড কেরিয়ার সেভাবে ক্লিক না করলেও মোড় নিয়েছেন অন্যদিকে। তিনি একজন স্বনামধন্য লেখক।
গতবছর মুক্তি পায় আশুতোষ গোয়াড়িকর মহোঞ্জোদরো। হৃতিকের বিপরীতে পূজা হেগড়ে। ২০১০-এ মিস ইউনিভার্সের সেকেন্ড রানার আপের মুকুট উঠেছিল তার মাথায়। বলিউড ছেড়ে এখন তিনি মন দিয়েছেন তামিল ছবিতেই।
আশুতোষ গোয়াড়িকর স্বদেশেও শাহরুখের বিপরীতে লঞ্চ করেছিলেন আরও এক মডেলকে। গায়ত্রী যোশি। স্বদেশ হিট করলেও গায়ত্রী সেভাবে সাড়া ফেলতে পারেননি। বিভিন্ন টিভিসি-তে অবশ্য দেখা যায় তাকে।
গতবছর শাহরুখের বিপরীতে প্রথম দেখা যায় ফ্যাশন ডিজাইনার মার্ক রবিনসনের পূর্ব স্ত্রী ওয়ালুশ্চা ডি’সুজাকে। সুপার মডেলের অভনেত্রীতে প্রত্যাবর্তনের কা-ারী কিং খান। ছবির নাম ফ্যান। খান ভার্সেস রোশনের লড়াইটা ইতিমধ্যেই জমে উঠেছে। তবে তারা বার বার প্রমাণ করেছেন স্টার কাস্ট যাই হোক না দর্শক তাকিয়ে তাদের দিকেই। সূত্র : ২৪ ঘণ্টা