বলিভিয়ার নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পথে বামপন্থীরা

আপডেট: October 19, 2020, 4:33 pm

সোনার দেশ ডেস্ক:


বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পথে রয়েছে সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের দল মুভমেন্ট ফর সোশ্যালিজম পার্টি। সোমবার প্রকাশিত এক্সিট পোল বা বুথফেরত জরিপে একই চিত্র উঠে এসেছে।
এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়নি। তবে অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজ-ও বাম দলের প্রার্থী লুইজ আরস নির্বাচনে জেতার পথে বলে ইঙ্গিত দিয়েছেন।
২০১৯ সালের অক্টোবরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়মের অভিযোগ ওঠার পর বলিভিয়ায় শুরু হয় সহিংস বিক্ষোভ। এর জেরে এক পর্যায়ে সেনাবাহিনীর চাপের মুখে নির্বাসনে যেতে বাধ্য হন বামপন্থী নেতা ও দেশটির প্রথম আদিবাসী প্রেসিডেন্ট ইভো মোরালেস। পরে অন্তর্র্বতী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন কনজারভেটিভ সিনেটর জেনাইন আনিয়েজ। তবে ওই প্রক্রিয়াকে অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করে মোরালেস সমর্থকরা।
এবারের নির্বাচনে ইভো মোরালেসকে নিষিদ্ধ করা হয়েছিল। দৃশ্যত তার দলের প্রার্থী লুইজ আরস হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।
৫৭ বছরের লুইজ আরস পূর্বসূরি ইভো মোরালেস-এর মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।
সিসমোরি-র বুথ ফেরত জরিপে বলা হয়েছে, ৫২ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে এগিয়ে রয়েছেন বাম দলের প্রার্থী লুইজ আরস। তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা পেতে পারেন ৩১ দশমিক ৫ শতাংশ ভোট।
বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ক্যাথলিক প্রতিষ্ঠানগুলোর চালানোর আরেক বুথফেরত জরিপের ফলাফলও প্রায় একই রকম দেখা গেছে। এতে বলা হয়েছে, লুইজ আরস ৫৩ শতাংশ ও তার প্রতিদ্বন্দ্বী মেসা ৩০ দশমিক ৮ শতাংশ ভোট পেতে পারেন।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন