বল টেম্পারিংয়ে অভিযুক্ত ডু প্লেসিস

আপডেট: নভেম্বর ১৮, ২০১৬, ১১:৪০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিসের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আনা হয়েছে।অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্ট চলাকালীন মুখ থেকে লালা নিয়ে ডু প্লেসিস বলের আকৃতি পরিবর্তন করার চেষ্টা করেছিলেন বলে ফুটেজে ধরা পড়ে।
হোবার্ট টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই টেস্ট সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। তবে সিরিজ জিতেও প্রোটিয়াঅধিনায়কের মনে অশান্তি। তার বল টেম্পারিংয়ের ঘটনায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তদন্ত রিপোর্ট দিয়েছে শুক্রবার। এ ধরনের অপরাধের জন্য জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞারও বিধান রয়েছে আইসিসির।
গত মঙ্গলবার হোবার্ট টেস্টের চতুর্থ দিন অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ১৬১ রানে গুটিয়ে দিয়ে ইনিংস ও ৮০ রানের বড় জয় দিয়ে সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকা। কিন্তু ওই টেস্টে টিভি ফুটেজে দেখা যায়, মুখ থেকে লালা নিয়ে বলকে উজ্জ্বল করার চেষ্টা করছেন অধিনায়ক ডু প্লেসিস।বলের আকৃতি পরিবর্তন করার উদ্দেশ্য বলের সঙ্গে কৃত্রিম কোনো পদার্থ মেশানো আইসিসির কোড অব কন্ডাক্টের পরিপন্থী।
বল টেম্পারিংয়ের অপরাধে আইসিসির কোড অফ কনডাক্টের ২.২.৯ অনুসারে ডু প্লেসিসের এক টেস্টে নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে বল টেম্পারিং চেষ্টায় ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছিল ডু প্লেসিসকে। রাইজিংবিডি