বল টেম্পারিংয়ে দোষী প্লেসিসকে শুধু জরিমানা

আপডেট: নভেম্বর ২২, ২০১৬, ১০:৪৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
হোবার্ট টেস্টে ফাফ দু প্লেসিসের বল টেম্পারিং বিতর্কের সমাপ্তি হলো। গতকাল মঙ্গলবার অ্যাডিলেইডে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) উন্মুক্ত শুনানিতে দোষী সাব্যস্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক। তবে কোনও নিষেধাজ্ঞার বেড়াজালে বন্দি হতে হয় নি তাকে। শুধু ম্যাচ ফিটা কেটে নেওয়া হবে। বিতর্কিত কা-ে জড়িত থাকার প্রমাণ পাওয়ার পর তার ম্যাচ ফির শতভাগ জরিমানা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।
আর কোনও শাস্তি পেতে হচ্ছে না দু প্লেসিসকে। এমনকি অ্যাডিলেইডে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার তৃতীয় ও শেষ টেস্টেও খেলার ছাড়পত্র পেয়েছেন তিনি। গত সপ্তাহে আচরণবিধির ৪২.৩ ধারা অনুযায়ী বলের অবস্থা বদলানোর অভিযোগ করা হয় ৩২ বছর বয়সীর বিরুদ্ধে। ভিডিও ফুটেজে দেখা গেছে, মুখে চকলেট রেখে তার লালা বলের ওপর প্রয়োগ করছেন তিনি। অবশ্য এনিয়ে দলের সিনিয়র ব্যাটসম্যান হাশিম আমলা তার সতীর্থদের নিয়ে এই অভিযোগের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানান। দু প্লেসিসকে নির্দোষ দাবি করেন তিনি। কিন্তু তাদের সমর্থনকে মিথ্যা প্রমাণ করে দোষী সাব্যস্ত হলেন প্রোটিয়া অধিনায়ক।
তিন ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক শেষে মঙ্গলবার আইসিসি এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করে, অভিযোগের ভিত্তিতে দু প্লেসিসের দোষ খুঁজে পেয়েছেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। ম্যাচ ফি হারানোর পাশাপাশি দু প্লেসিসের নামের পাশে জুটল তিনটি ডিমেরিট পয়েন্ট। দুই বছরের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটা নিষেধাজ্ঞায় রূপান্তরিত হবে।-বাংলা ট্রিবিউন