বাংলাদেশসহ আরও ৮ দেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২২, ১:৪২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


বাংলাদেশসহ এশিয়া এবং ইউরোপের আরও ৮ দেশ থেকে শিগগিরই গৃহকর্মী নিয়োগ শুরু করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির একজন কর্মকর্তার বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক দৈনিক গালফ নিউজ এই তথ্য জানিয়েছে।

সৌদি আরবের অর্থনৈতিক সংবাদপত্র আল ইকতিসাদিয়াহকে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, নতুন এই ৮ দেশ থেকে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। অন্য ১৬টি দেশের সঙ্গে ওই দেশগুলো থেকেও গৃহকর্মী নেওয়া হবে।

বর্তমানে যেসব দেশ থেকে সৌদি আরবে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে, সেসব দেশ হলো ফিলিপাইন, নাইজার, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, মৌরিতানিয়া, উগান্ডা, ইরিত্রিয়া, দক্ষিণ আফ্রিকা, মাদাগাস্কার, উজবেকিস্তান, কম্বোডিয়া, মালি এবং কেনিয়া।

সম্প্রতি সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ দেশটির শ্রমবাজার নিয়ন্ত্রণের ব্যবস্থা নিয়েছে। এ জন্য দেশটিতে মুসানেদ লেবার প্রোগ্রাম উদ্বোধন করা হয়েছে।
দেশটিতে অধিকার এবং দায়িত্ব সম্পর্কে কর্মীদের অবগত করা, ভিসা ইস্যু, নিয়োগের অনুরোধ এবং নিয়োগকর্তা ও কর্মীদের চুক্তি-ভিত্তিক সম্পর্কসহ এ সংক্রান্ত বিভিন্ন ধরনের সেবার বিষয়ে জানানোর জন্য ওই কর্মসূচি নেওয়া হয়েছে। সূত্র: গালফ নিউজ।

এ বিভাগের অন্যান্য সংবাদ