বাংলাদেশের মেয়েদের ‘ভবিষ্যৎ ঠিক করার’ বিশ্বকাপ

আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২০, ১:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অস্ট্রেলিয়ায় ভালো করে পরের আসরে সরাসরি খেলা নিশ্চিত করতে চান বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। অভিজ্ঞ পেসার জাহানারা আলম মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশের ভবিষ্যতের গতিপথ ঠিক করে দেবে।
কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টে মঙ্গলবার শুরু হবে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প। বিসিবির আয়োজনে এই ক্যাম্পে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে সালমার দল। অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে অধিনায়ক জানালেন, বাছাইপর্ব এড়ানো থাকবে তাদের মূল লক্ষ্য।
“আমাদের এবার লক্ষ্য হচ্ছে, সামনে যেন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাইপর্বে খেলতে না হয়। (এটা করতে) সর্বোচ্চ আমাদের দুটি ম্যাচ জিততে হবে, ওই লক্ষ্য নিয়েই আমরা বিশ্বকাপে যাচ্ছি।”
এ নিয়ে টানা চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। চতুর্থবার এই টুর্নামেন্টে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন সালমা।
“অনেক ভালো লাগছে যে প্রত্যেকটা বিশ্বকাপেই নেতৃত্ব দিচ্ছি। এটা আমার জন্য অনেক বড় একটা পাওয়া। আমি চেষ্টা করব আমার সেরাটা দেওয়ার জন্য। সব মেয়েদের কাছ থেকে যেন ভালোভাবে সেরাটা আদায় করে নেওয়া যায়।”
জাহানারা নিশ্চিত, এবারের আসর ঠিক করে দেবে বাংলাদেশে মেয়েদের ক্রিকেটের গতিপথ। মেয়েদের যেন আর পেছনে ফিরে তাকাতে না হয়, অস্ট্রেলিয়ায় তা নিশ্চিত করতে চান অভিজ্ঞ এই পেসার।
“আমরা মনে করছি, এটা আমাদের ভবিষ্যৎ ঠিক দেওয়ার টুর্নামেন্ট। এখানে যদি আমরা ভালো করতে পারি আমার মনে হয়, আর মহিলা ক্রিকেটকে পেছনে ফিরে তাকাতে হবে না। একটা ম্যাচ যদি জিতি, তাহলে র‌্যাকিংয়ে চলে আসবো। আমাদের লক্ষ্য দুটি ম্যাচ জেতা।”
স্পিন সামলানোয় একটু দুর্বলতা আছে ব্যাটিংয়ে। তা কাটাতে নেটে ছেলেদের সঙ্গে অনুশীলন করছে সামলার দল। জাহানারা আত্মবিশ্বাসী, এই পরিশ্রম কাজে লাগবে অস্ট্রেলিয়ায়।
“আমরা ব্যাটিংয়ে একটু পিছিয়ে আছি। স্পিন বলে আমাদের কিছুটা দুর্বলতা আছে। ওটার ওপর কাজ করেছি আমরা। সবকিছু মিলিয়ে আমাদের প্রস্তুতি ভালো। আমরা ওখানে ১৩দিন আগে যাচ্ছি, কন্ডিশন ক্যাম্পটা আমাদের হেল্প করবে।”
গোল্ড কোস্ট থেকে ১৪ ফেব্রুয়ারি ব্রিজবেন যাবে বাংলাদেশ। সেখানে আইসিসির আয়োজনে আরেকটি ক্যাম্প করবে তারা। এই পর্বে থাইল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে খেলবে দুটি প্রস্তুতি ম্যাচ।
‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী শিরোপাধারী অস্ট্রেলিয়া, ভারত, নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা। ২৪ ফেব্রুয়ারি পার্থে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ অভিযান। ২৭ ও ২৯ তারিখ মেলবোর্নে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে সালমার দল। ২ মার্চ গ্রুপ পর্বে নিজেদের সবশেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা তিন আসরে বাংলাদেশের জয় কেবল একটি। ২০১৪ আসরে দেশের মাটিতে ৩ রানে হারিয়েছিল শ্রীলঙ্কাকে।
‘বি’ গ্রুপে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও থাইল্যান্ড। ২১ ফেব্রুয়ারি শুরু হওয়া টুর্নামেন্টের সেমিফাইনাল দুটি হবে ৫ মার্চ। ৮ মার্চ মেলবোর্নে হবে ফাইনাল।

এ বিভাগের অন্যান্য সংবাদ