বাংলাদেশের সঙ্গে টাকা-রুপিতে লেনদেনের পরামর্শ ভারতীয় ব্যাংকের

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ১০:৪৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


বাংলাদেশের সঙ্গে ডলার বা অন্য কোনো প্রধান বিদেশি মুদ্রায় লেনদেন না করতে রপ্তানি কারকদের পরামর্শ দিয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)। এসব মুদ্রার পরিবর্তে রুপি ও টাকায় লেনদেন করার জন্য অনুরোধ জানিয়েছে ব্যাংকটি। অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ৪১৬ বিলিয়ন ডলারের অর্থনীতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে খাদ্য ও জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় সংকটের মুখে পড়েছে। তাছাড়া উল্লেখযোগ্য হারে বেড়েছে বাণিজ্য ঘাটতি। এতে দেশটির বৈদেশিক মুদ্রায় চাপ বেড়েছে। সংকট সামাল দিতে এরই মধ্যে বাংলাদেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছেও ঋণ চেয়েছে।

এসবিআইয়ের শাখাগুলোয় সম্প্রতি পাঠানো এক চিঠিতে এ সম্পর্কে বলা হয়েছে, আমদানি ব্যয় বৃদ্ধি ও সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে বাংলাদেশি টাকার অবমূল্যায়নের কারণে দেশটি এখন বৈদেশিক মুদ্রার ঘাটতির আশঙ্কায় রয়েছে।

বৈদেশিক মুদ্রার ঘাটতি ও অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশের সঙ্গে লেনদেনে ডলার ও অন্যান্য বৈদেশিক মুদ্রার ব্যবহার এড়িয়ে চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এতে উল্লেখ করা হয়। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, তবে দ্বিপক্ষীয় লেনদেনে ভারতীয় রুপি ও টাকার ব্যবহার চলমান থাকবে।

সংশ্লিষ্ট এক সূত্র রয়টার্সকে জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে লেনদেনে কোনো ধরনের ঝুঁকি বাড়াতে চাচ্ছে না এসবিআই। নাম অপ্রকাশিত রাখার শর্তে ওই সূত্র বলেন, এ মুহূর্তে বাংলাদেশের সঙ্গে আমাদের লেনদেনে পাওনার পরিমাণ প্রায় ৫০ কোটি ডলার ও দেশটির অর্থনীতি-সংক্রান্ত নানা খবরের পরিপ্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি এটিকে আর আগ্রাসীভাবে বাড়তে দেওয়া যাবে না।
তথ্যসূত্র: জাগোনিউজ