বাংলাদেশের সামনে ওয়ার্নার-স্মিথ বাধা

আপডেট: আগস্ট ৩০, ২০১৭, ১:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আবার সাকিব, আবারো সেই মিরাজ। দ্রুত অস্ট্রেলিয়ার ২ উইকেট তুলে নিয়ে আনন্দের ঢেউ তোলেন তারা মিরপুরের গ্যালারিতে। প্রচণ্ড চাপে পড়ে অস্ট্রেলিয়ার সামনে তখন হয়তো প্রথম ইনিংসের চিত্রটাই উঠেছিল ভেসে। তবে তা হতে দেন নি ডেভিড ওয়ার্নার। ২৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে চেনা রূপে ফিরে শুধু চাপ কাটালেন না তিনি, সঠিক পথেও ফেরালেন অস্ট্রেলিয়াকে। তার হাফসেঞ্চুরির সঙ্গে অধিনায়ক স্টিভেন স্মিথের ধৈর্যশীল ব্যাটিংয়ে তৃতীয় দিন শেষ করেছে সফরকারীরা ২ উইকেটে করেছে ১০৯ রানে। জয়ের জন্য এখনও দরকার তাদের ১৫৬ রান, হাতে আছে ৮ উকেট।
উপমহাদেশের কন্ডিশনে ওয়ার্নারের ব্যাটিং গড় খুব একটা সুবিধার নয়। অস্ট্রেলিয়ার মাটিতে গড় যেখানে ৬০-এর উপরে, সেখানে উপমহাদেশে অস্ট্রেলিয়ান ওপেনারের গড় ৩০! বাংলাদেশের বিপক্ষে সিরিজটা তাই তার জন্য কঠিন চ্যালেঞ্জের। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে চ্যালেঞ্জটা জয় করলেন তিনি দারুণভাবে। তার দুর্দান্ত ইনিংসের ওপর দাঁড় করে জয়ের পথে এগিয়ে যাচ্ছে সফরকারীরা।
টেস্ট ক্যারিয়ারের ২৫তম হাফসেঞ্চুরি পূরণ করে ওয়ার্নার শেষ করেছেন দ্বিতীয় দিনের খেলা। অপরাজিত আছেন ৭৫ রানে। ৯৬ বলের ইনিংসটি সাজিয়েছেন তিনি ১১ চার ও ১ ছক্কায়। তাকে যোগ্য সঙ্গ দেওয়া অধিনায়ক স্মিথ অপরাজিত আছেন ২৫ রানে।
অথচ অস্ট্রেলিয়ার শুরুর চিত্রটা ছিল অন্যরকম। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২২১ রানে অলআউট হয়ে গেলে সফরকারীদের লক্ষ্য ঠিক হয় ২৬৫ রানের। সেই লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই তারা হারায় ম্যাট রেনশ’র উইকেট। প্রথম ইনিংসে ৪৫ করা এই ওপেনার মিরাজের বলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন মাত্র ৫ রান করে। তিনি ফিরতে না ফিরতেই আবার ধাক্কা! এবার আঘাতটা করেন সাকিব। চমৎকার বোলিংয়ে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন এই অলরাউন্ডার উসমান খাজাকে আউট করে। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থতার চূড়ান্ত পর্বে পৌঁছানো অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান তাইজুল ইসলামের হাতে ধরা পড়ার আগে করেন মাত্র ১ রান।
এরপরই শুরু ওয়ার্নার-স্মিথের প্রতিরোধ। যে প্রতিরোধে তৃতীয় দিন শেষে জমে উঠেছে ম্যাচ। ওয়ার্নারের মারমুখী মনোভাবের সঙ্গে স্মিথের ধৈর্যের পরীক্ষায় এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া।
সংক্ষিপ্ত স্কোর:
(তৃতীয় দিন শেষে)
বাংলাদেশ: ২৬০ ও দ্বিতীয় ইনিংসে ৭৯.৩ ওভারে ২২১ (তামিম ৭৮, মুশফিক ৪১, মিরাজ ২৬, সাব্বির ২২, সৌম্য ১৫; লিওন ৬/৮২, অ্যাগার ২/৫৫)।
অস্ট্রেলিয়া: ২১৭ ও দ্বিতীয় ইনিংসে ৩০ ওভারে ১০৯/২ (ওয়ার্নার ৭৫*, স্মিথ ২৫*, রেনশ ৫, খাজা ১; সাকিব ১/২৮, মিরাজ ১/৫১)।-বাংলা ট্রিবিউন