‘বাংলাদেশে দেওয়া ক্রয় আদেশ বাতিল করছে ইতালি’

আপডেট: March 16, 2020, 12:39 am

সোনার দেশ ডেস্ক


প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে ইতালিসহ বেশকিছু দেশ তাদের ক্রয় আদেশ বাতিল করতে চাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘ইতালি এই ভাইরাসের জন্য ব্যবসা বাণিজ্যে বড় রকমের বিধি-নিষেধ আরোপ করতে যাচ্ছে। এরইমধ্যে বাংলাদেশে দেওয়া ক্রয় আদেশও বাতিল করতে চাইছে।’
গতকাল রোববার (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২০ উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা ও হটলাইন সেবা উদ্বোধন অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
টিপু মুনশি বলেন, বাংলাদেশে যে ৩ জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। তারা সবাই সুস্থ আছেন। বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্টস শিল্পে একটা সচেতনতা তৈরি করা হয়েছে। অধিকাংশ কারখানায় মাস্ক, হাত ধোয়ার জন্য সাবানসহ স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। কোনও গার্মেন্টস শিল্পে এমন কোনও অবস্থা তৈরি হয়নি যে বন্ধ করে দিতে হবে।
তিনি বলেন, গার্মেন্টসের ৬০ শতাংশ কাঁচামাল চীন থেকে আনা হয়। তবে সুখের বিষয় হচ্ছে, চীন আবার ফ্যাক্টরিতে ফিরে গেছে। তারা আবার কাজ শুরু করছে। তবে ইতোমধ্যে এর কিছুটা প্রভাব আমাদের ওপর পড়েছে। সেটা কীভাবে কাভার করা যায় তা চেষ্টা করা হচ্ছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, আমরা পেঁয়াজের বিষয়ে খুবই সিরিয়াস। প্রধানমন্ত্রী আমাকে নির্দেশনা দিয়েছেন, তিন বছরের মধ্যে আমরা পেঁয়াজ রফতানি করতে চাই। তাই আমরা সে লক্ষ্যে আমাদের কৃষকদের সন্তুষ্ট রাখব।