বাংলাদেশে ‘স্বচ্ছ, সুন্দর’ নির্বাচনের প্রত্যাশা অস্ট্রেলিয়ার

আপডেট: জুন ২৬, ২০২২, ৭:৪৩ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার

সোনার দেশ ডেস্ক:


বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন স্বচ্ছ ও সুন্দর হবে- এমন প্রত্যাশার কথা প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানিয়ে গেলেন অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার।

রোববার নির্বাচন ভবনে গিয়ে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, “কিছু দিন আগে আমাদের দেশেও নির্বাচন হল। খুব সুন্দরভাবে ক্ষমতার পরিবর্তন হয়েছে। আমাদের নির্বাচনী ব্যবস্থা এবং এখনকার মিল-অমিল বিষয়েও আলোচনা হয়েছে। সিইসির সঙ্গে ভালো আলোচনা হয়েছে।”

সিইসি হাবিবুল আউয়ালের সঙ্গে ‘সুন্দর ও ফলপ্রসূ’ আলোচনা হয়েছে মন্তব্য করে হাই কমিশনার বলেন, নির্বাচনের ‘টেকনিক্যাল ও লজিস্টিক্যাল চ্যালেঞ্জ’ নিয়েও তারা কথা বলেছেন। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক নির্বাচনের অভিজ্ঞতা তিনি সিইসিকে বলেছেন।
জেরেমি ব্রুয়ার বলেন, “এখনাকার সবাই যেমন প্রত্যাশা করে, আমরাও তেমন অবাধ, স্বচ্ছ, সুন্দর নির্বাচন দেখতে চাই।”
হাই কমিশনারের সঙ্গে বৈঠকের পর আলাদাভাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি হাবিবুল আউয়াল।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার হাই কমিশনারের সঙ্গে সে দেশের নির্বাচন পদ্ধতি, নির্বাচন কীভাবে হয় তা নিয়ে কথা বলেছেন।
সিইসি হাবিবুল আউয়ালসিইসি হাবিবুল আউয়াল“আমাদের নির্বাচন সম্পর্কেও ধারণা আছে হাই কমিশনারের। উনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, আমাদের নির্বাচনটা সুন্দর হবে। আগ্রহ ব্যক্ত করেছেন আগামী নির্বাচনে (পর্যবেক্ষণে) থাকবেন এবং আগ্রহী বাংলাদেশের নির্বাচনটা কেমন সেটা দেখতে।”

হাই কমিশনারকে আশ্বস্ত করার কথা জানিয়ে কাজী হাবিবুল আউয়াল কলেন, “আগামী নির্বাচনে আমরা আমাদের মত করে চেষ্টা করব। আমরা আশাবাদ ব্যক্ত করেছি, নির্বাচনটা সুন্দর হবে, ভালো হবে।”
সিইসি জানান, ইভিএমে কুমিল্লা সিটি করপোরেশনের ভোট নিয়েও আগ্রহ ছিল হাই কমিশনারের। ফল ঘোষণার সময় বিশৃঙ্খলার বিষয়টি তিনি আলোচনায় তুলেছেন।

“উনি বলেছেন, কুমিল্লা ইলেকশনটা ভালো হয়েছে, তো শেষ পর্যন্ত কিছু হয়েছিল কি না। সেটা আমরা এক্সপ্লেইন করেছি। উনার ইন্টারেস্ট ছিল যে, কুমিল্লা ইলেকশনে একটা প্যান্ডেমোনিয়াম হল, বিভিন্ন রকমের কথা হচ্ছিল। সেটা আমরা এক্সপ্লেইন করেছি।”
তথ্যসূত্র: বিডিনিউজ