বাংলাদেশ থেকে আইটি প্রফেশনাল নিতে চায় জাপান

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০১৭, ১:১৬ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে গতকাল মঙ্গলবার সকাল ৯টায় সেমিনারে জাপানি প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশ থেকে আইটি প্রফেশনাল নেবার আগ্রহ প্রকাশ করেন। জাপানিজ রিক্রুটমেন্ট কোম্পানি লিঙ্কস্টাফ কো.লি.এর ম্যানেজিং ডিরেক্টর ইয়াসুকি সুজিতা বলেন, ‘জাপানে প্রতি বছর আইটিতে দক্ষ লোকের চাহিদা বাড়ছে। বছরে প্রায় সাড়ে তিন লাখ দক্ষ আইটি প্রফেশনাল প্রয়োজন। এছাড়া জাপানি সমাজে প্রবীণদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কর্মদক্ষ জনবল কমছে তাই বাংলাদেশের কম্পিউটারে দক্ষ তরুণ প্রজন্মের জাপানে কাজের সুযোগ রয়েছে অগাধ।
টয়োটা, সুজুকি, হোন্ডা, নিসান, প্যানাসনিক, হিটাচি, সনি ইত্যাদির মত প্রসিদ্ধ কোম্পানিগুলো বাংলাদেশ থেকে আইটিতে দক্ষ জনবল নিচ্ছে। একজন তরুণ আইটি প্রফেশনাল জাপানে কাজের সুযোগ পাবার পর তারা যেন জাপানী ভাষায় পারদর্শী ও কর্ম-দক্ষতায় আন্তর্জাতিক মানের হয় সেজন্য প্রয়োজনীয় ট্রেনিংয়ের ব্যবস্থা জাপানিজ কোম্পানিগুলোই করবে।’
বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ¯্নাতক ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের আইটি প্রফেশনাল হিসেবে জাপানে কাজের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। লিঙ্কস্টাফ কো.লি.- এর ম্যানেজিং ডিরেক্টর ইয়াসুকি সুজিতা বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাথে এই বিষয়ে প্রাথমিক আলোচনা সম্পন্ন করেন এবং ভবিষ্যতে জাপানে অধিক জনবল নিয়োগের আশ্বাস প্রদান করেন। বন্ধুদেশ জাপানের এরূপ উদ্যোগকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান সাধুবাদ জানান এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ভবিষ্যতে এই সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এ সময় উপস্থিত ছিলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, উপ-উপাচার্য প্রফেসর ড. নূরুল হোসেন চৌধুরী, সিএসই বিভাগের কোঅর্ডিনেটর প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা এবং জাপানিজ প্রতিনিধি দলের সদস্য শাহীন মাতবর প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ