বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত NID সংশোধন বিষয়ক বার্তা

আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩, ১২:৩৫ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


সম্প্রতি বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র বা NID সংশোধন বিষয়ক একটি বার্তা প্রকাশ করেছে। উক্ত বার্তায় জনস্বার্থে জাতীয় পরিচয়পত্র বা NID সংশোধন বিষয়ক কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে।
উক্ত বার্তায় বলা হয় – NID সংশোধন একটি পর্যায়ক্রমিক (Step by step) প্রক্রিয়া। প্রতিটি পর্যায়ে (step) আবেদনকারীকে SMS দেয়া হয়। সংশোধনের ধরণ এবং ডকুমেন্টের (দলিলাদি/কাগজপত্র) প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে দায়িত্বপ্রাপ্ত অফিসার ক্রমানুসারে আবেদন নিষ্পত্তি করেন। নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত অফিসার ব্যতিত অন্য কোন কর্মচারী/কম্পিউটার দোকানদারের পক্ষে সংশোধনসহ কোন ধরনের NID’র আবেদন নিষ্পত্তি করা সম্ভব নয়। আবেদনের ধরণের উপর নির্ভর করে প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাইনে (Services.nidw.gov.bd) আবেদন করতে বলা হয়েছে। আবেদন করা মানেই সংশোধন হয়ে যাওয়া নয়, সংশোধনের চূড়ান্ত অনুমোদন দেবে বাংলাদেশ নির্বাচন কমিশন।
বার্তায় সতর্কীকরণ হিসেবে বলা হয় যে, নির্বাচন অফিসে কোন আর্থিক লেনদেন হয় না। আবেদনের সকল প্রকার ফি ব্যাংকে/মোবাইল ব্যাংকিংয়ের (bkash/Rocket) মাধ্যমে জমা দিতে হবে। প্রয়োজনে ১০৫ নম্বরে (টোল ফ্রি হেল্পলাইন) যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইট www.ecs.gov.bd ভিজিট করলে বিস্তারিত তথ্য জানা যাবে।