বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির বৃক্ষরোপণ

আপডেট: জুলাই ৬, ২০২৪, ১০:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির অ্যাডহক কমিটির উদ্যোগে দেশব্যাপী বৃক্ষরোপণ শুরু হয়েছে। শনিবার (৬ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গাছ লাগিয়ে এই কর্মসূচি শুরু করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান উল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর ঐতিহ্যবাহী প্যারিস রোডের গগনশিরীষ গাছ লাগিয়ে এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির অ্যাডহক কমিটির যুগ্মআহবায়ক ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শহিদুল আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সদস্য ড. সাবরিনা নাজ, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট ও সদস্য অধ্যাপক হাসানুর রহমান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নাসিরুদ্দিন।

নেতৃবৃন্দ জানান, দেশীয় ফলজবৃক্ষসহ শোভাবর্ধনকারী পুষ্পিত বৃক্ষরোপণের মাধ্যমে এই কর্মসূচি সারাদেশব্যাপী চলমান থাকবে। আয়োজকবৃন্দ আশা পোষণ করেন যে, পরিবেশ সচেতন সকল নাগরিক, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে উদ্ভিদবিজ্ঞানীদের দেশব্যাপী গৃহীত এই কর্মসুচী ইকোসিস্টেমে রিস্টোরেশন লক্ষ্য অর্জনে গুরত্বপূর্ণ ভুমিকা রাখবে। বৃক্ষরোপণ এই কর্মসূচিতে দেশীয় প্রজাতি বৃক্ষসহ দ্রুত বর্ধনশীল গাছ হিসেবে বাঁশ লাগানোর বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

এখানে উল্লেখ্য যে, বাংলাদেশে বনাঞ্চল কম হলেও সামাজিক ও ব্যক্তি পর্যায়ে গাছ লাগানো বৃদ্ধি পাওয়ার ফলে মাথাপিছু গাছের সংখ্যা ৫০, যা পার্শ্ববর্তী দেশ ভারতের চাইতে বেশী। বৃক্ষরোপনের এই উদ্যোগ সফল হলে আগামী প্রজন্মের জন্য বাংলাদেশ বাসযোগ্য হবে বলে মনে করেন আয়োজক সংগঠন বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি অ্যাডহক কমিটি ।

এ বিভাগের অন্যান্য সংবাদ