বাংলাদেশ ব্যাংকে রক্ষিত অর্থ থেকে ঋণ দেয়া যাবে না

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১০:৪০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


বাংলাদেশ ব্যাংকে রক্ষিত অর্থ থেকে ঋণ না দেওয়ার জন্য নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (১৩ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে রক্ষিত কোনও কোনও আর্থিক প্রতিষ্ঠানের চলতি হিসাব থেকে টাকা ছাড় করা হচ্ছে। এক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংকের চেক ব্যবহার করছে। এর ফলে ঋণে অনিয়ম করেও অনেকে আড়ালেই থেকে যাচ্ছে। কারণ, এসব চেকের লেনদেন খতিয়ে দেখা হয় না। সে জন্য কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে একটি চিঠি দিয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি দেখা গেছে যে আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংকের চেক ব্যবহার করে ঋণগ্রহীতা বা তাদের মনোনীত প্রতিষ্ঠান কিংবা সরবরাহকারীকে ঋণ/লিজ/বিনিয়োগের অর্থ ছাড় করছে, যা বিধিসম্মত নয়। এই অবস্থায় বাংলাদেশ ব্যাংকের চেক ব্যবহার করে কোনও ঋণগ্রহীতা বা তাদের নির্বাচিত ও মনোনীত প্রতিষ্ঠান কিংবা সরবরাহকারীকে ঋণ/লিজ/বিনিয়োগের অর্থ ছাড় না করার জন্য পরামর্শ দেওয়া হলো।

প্রসঙ্গত, প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম শুরুর আগে বাংলাদেশ ব্যাংকে চলতি হিসাব খোলে। এই হিসাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রয়োজন মতো টাকা জমা রাখে। আবার কেন্দ্রীয় ব্যাংক কোনও প্রতিষ্ঠানকে জরিমানা করলে এই হিসাব থেকে টাকা কেটে নেয়া হয়।

উল্লেখ্য, বর্তমানে দেশে ব্যাংক-বহির্ভূত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ১০টির অবস্থা খুব খারাপ। এসব প্রতিষ্ঠান সময় মতো গ্রাহকদের টাকা ফেরত দিতে পারছে না।
বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনের তথ্য বলছে আলোচিত প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে যেসব অর্থ বের করেছিলেন, তার অনেক ঘটনাই সংঘটিত হয়েছিল বাংলাদেশ ব্যাংকের চেক ব্যবহার করে।- বাংলা ট্রিবিউন