বাংলা নববর্ষকে কটাক্ষ করে প্রবন্ধ প্রকাশকারীর শাস্তির দাবিতে মানববন্ধন

আপডেট: এপ্রিল ২৪, ২০১৭, ১২:১৬ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ অফিস



চাঁপাইনবাবগঞ্জে শতাধিক বছরের পুরোনো হরিমোহন সরকারি উচ্চবিদ্যালয়ের স্কুল ম্যাগাজিন ‘মঞ্জরী’তে ‘বাংলা নববর্ষ ঃ ইতিহাস, উদযাপন-রীতি ও আমাদের সংস্কৃতি’ নামে প্রকাশিত প্রবন্ধে বাংলা নববর্ষ নিয়ে কটাক্ষ করে ভুল তথ্য উপস্থাপন ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানোর অভিযোগ তোলা হয়েছে। এ প্রতিবেদনের লেখক ও ম্যাগাজিনের সম্পাদক সহকারী শিক্ষক বাদরুল ইসলামের শাস্তির দাবিতে গতকাল রোববার মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালিত হয়েছে। এদিন সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নাগরিক সমাজের ব্যানারে ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে অংশ নেন মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক কর্মী, আইনজীবী, ছাত্র সংগঠনের নেতৃ ও অভিভাবকরা।
নাগরিক সমাজের আহ্বায়ক মনিম উদদৌলা চৌধরীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হক, মুক্তিযোদ্ধা অ্যাড. আবদুস সামাদ, সচেতন নাগরিক কমিটির (সনাক) সদস্য অ্যাড. সাইফুল ইসলাম, ঘাতক দালাল নির্মূল কমিটির রফিক হাসান বাবলু, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহিদুল হুদা, সাবেক ছাত্রনেতা ফাইজার রহমান, আবদুল মজিদ প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, হরিমোহন সরকারি উচ্চবিদ্যালয়ের ম্যাগাজিন ‘মঞ্জরী’তে ‘বাংলা নববর্ষ ঃ ইতিহাস, উদ্যাপন-রীতি ও আমাদের সংস্কৃতি’ শিরোনামে প্রকাশিত প্রবন্ধে বিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী শিক্ষক ও ম্যাগাজিনের সম্পাদক মোহা. বাদরুল ইসলাম উল্লেখ করেছেন, ‘বাংলা নববর্ষের নামে বর্তমানে যেসব অনুষ্ঠানাদির আয়োজন করা হয়, বাঙালি মুসলমানদের আবহমান সংস্কৃতি ও জীবনাচারের সঙ্গে তাঁর কোন সম্পর্ক নেই। বরং বাংলা নববর্ষের নামে এক শ্রেণির বুদ্ধিজীবী ও সংস্কৃতিসেবী যা কিছু করছেন তা মূলত হিন্দু সংস্কৃতিরই প্রতিরূপ। ‘বাংলা সংস্কৃতি’র নামে তা চালাবার ও একে সর্বজনীন বাঙালির সংস্কৃতি বলে দাবি করা হলেও ৯০ শতাংশ বাঙালি তথা বাংলাদেশি মুসলমানের ঈমান, আকীদা ও ধর্মীয় মূল্যবোধের সঙ্গে তা সঙ্গতিপূর্ণ নয়। এটা আমাদের জন্য বিজাতীয় অপসংস্কৃতি।’
এসব লেখকদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান বক্তারা। শেষে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। এর অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ