‘বাই বাই আমেরিকা, তোমাদের টাকার প্রয়োজন নেই আমাদের’

আপডেট: ডিসেম্বর ১৮, ২০১৬, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ফিলিপিন্সে সেনা ও মহড়ার উপকরণ মোতায়েনের চুক্তি বাতিলের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রকে বলেছেন দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে।
কম্বোডিয়া ও সিঙ্গাপুর থেকে ফিরে শনিবার এক সংবাদ সম্মেলনে ‘বাই বাই আমেরিকা’ এবং ‘তোমাদের অর্থের প্রয়োজন নেই আমাদের’ বলে ঘোষণা দেন তিনি।   বলেন, “তোমাদের প্রয়োজন নেই আমাদের। ফিলিপিন্স ত্যাগের প্রস্তুতি নাও। ভিএফএ (ভিজিটিং ফোর্সেস অ্যাগ্রিমেন্ট) চূড়ান্তভাবে বাতিল করার প্রস্তুতি নাও।”
সামরিক মহড়া ও মানবিক ত্রাণ অভিযানগুলোতে সহায়তা দিতে ফিলিপিন্সে পর্যায়ক্রমে মোতায়েন যুক্তরাষ্ট্রের সেনাদের আইনি বৈধতা দিতে ১৯৯৮ সালে ফিলিপাইন-যুক্তরাষ্ট্রের মধ্যে ভিএফএ চুক্তিটি স্বাক্ষর হয়েছিল।
সংবাদ সম্মেলনে দুতার্তে বলেন, “বাই, বাই আমেরিকা। ওই প্রটোকল নিয়ে কাজ শুরু কর যা তোমাদের চূড়ান্তভাবে ফিলিপিন্স থেকে তাড়াবে।” প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করার আরেকটি সামরিক চুক্তি পর্যালোচনার পর ‘শিগগিরই যে কোনো দিন’ তিনি তার সিদ্ধান্ত জানাবেন বলে জানান।
তিনি বলেন, “তোমাদের অর্থের প্রয়োজন নেই আমাদের। চিন বলেছে, যা লাগে তারাই দিবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজনীতি পাল্টে যাচ্ছে।” তবে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে দুদেশের সম্পর্কের উন্নতি হতে পারে বলে আভাস দেন তিনি।
বলেন, “আমি আপনার মুখ পছন্দ করি, তা আমার মতো, হ্যাঁ মিস্টার প্রেসিডেন্ট। আমরা একই ধরনের, একই ধরনের মানুষ একসঙ্গে ভিড়তেই পারে।” ফিলিপাইনে চলমান মাদকের বিরুদ্ধে অভিযানে বিচার বহির্ভূত হত্যাকা- নিয়ে দুতার্তের সমালোচনা করেছিল প্রেসিডেন্ট বরাক ওবামার প্রশাসন, তার পর থেকে যুক্তরাষ্ট্রে বর্তমান প্রশাসন থেকে মুখ ফিরিয়ে নেন তিনি।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ