বাউয়েটের এমই বিভাগে যোগদান ড. মোহাম্মদ নূরুল ইসলামের

আপডেট: জুন ২৭, ২০২৪, ৭:২০ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


প্রফেসর ড. মোহাম্মদ নূরুল ইসলাম বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বাউয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেছেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার লেঃ কর্ণেল শেখ সানি মোহাম্মদ তালহা (অব.) স্বাক্ষরিত অফিস আদেশের মাধ্যমে গত ২৩ জুন থেকে এ দায়িত্ব প্রদান করা হয়।

বাউয়েটে যোগদানের পূর্বে তিনি রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (রুয়েট) এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৯৮২ থেকে ২০১৪ পর্যন্ত অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, এবং প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি ২০১১ থেকে ২০২৪ সাল পর্যন্ত ইউনিভার্সিটি টেকনোলজি ব্রুনাই (ইউটিবি) তে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের সিনিয়র ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন।

প্রফেসর ড. মোহাম্মদ নূরুল ইসলাম ১৯৬০ সালে দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষাগত জীবনে তিনি রাজশাহী বোর্ড থেকে ১৯৭৫ সালে এসএসসি প্রথম বিভাগে (৬ষ্ঠ স্থান) এবং ১৯৭৭ সালে এইচএসসি প্রথম বিভাগে (৫ম স্থান) পাস করেন। তিনি ১৯৮২ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) থেকে বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব মেলবোর্ন, অস্ট্রেলিয়া থেকে এম ইঞ্জিনিয়ারিং সায়েন্স এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া (ইউটিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মময় বর্ণাঢ্য জীবনে তিনি রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (রুয়েট) এর মেকানিক্যাল অনুষদের ডিন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান, রুয়েট এর সিন্ডিকেট সদস্য, ফিন্যান্স কমিটির সদস্যসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি) এর বোর্ড অব ডাইরেক্টরস এর কনভেনার এবং কমিটি ফর এডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ (সিএএসআর) এর সদস্য ছিলেন।

জার্মান থেকে প্রকাশিত তাঁর লেখা বই ‘সোলার ড্রাইং সিস্টেম ফর জুট ফাইবার সিস্টেম’ বেশ সমাদৃত হয়েছে। তাঁর লেখা ২৭ টি গবেষণা পত্র দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ৬২ টি আন্তর্জাতিক কনফারেন্স এবং সিম্পোজিয়ামে গবেষণা পত্র প্রকাশ করেছেন। তিনি আন্তর্জাতিক কনফারেন্স, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের জন্য ব্রুনাই, মালোশিয়া, অস্ট্রেলিয়া সফর করেছেন। এছাড়া তিনি সৌদি আরব,ভারত,পাকিস্তান,মালয়েশিয়া,ইন্দোনেশিয়া,তুরস্ক,চীন, থাইল্যান্ড ও,সিঙ্গাপুর সফর করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি ৩ ছেলে ১ মেয়ের জনক। তিনি সকলের দোয়া প্রার্থী।