বাগদাদিকে ধরিয়ে দিতে আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা

আপডেট: ডিসেম্বর ১৮, ২০১৬, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে ধরিয়ে দিতে আড়াই কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।নতুন করে ঘোষিত এই অর্থের পরিমাণ পূর্বে ঘোষিত অর্থের দ্বিগুণেরও বেশি।
জঙ্গিগোষ্ঠীটির শীর্ষ এই নেতার অবস্থান চিহ্নিত করতে, গ্রেপ্তার করতে কিংবা তাকে অভিযুক্ত করতে সহায়ক তথ্যের জন্য এই অর্থপুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০১১ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বাগদাদি সম্পর্কিত তথ্যের জন্য ১ কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল। শুক্রবার এক বিবৃতিতে অর্থের পরিমাণ দ্বিগুণেরও বেশি বাড়িয়ে নয়া পুরস্কার ঘোষণা করা হয়।
ইরাকি নাগরিক বাগদাদির প্রকৃত নাম ইব্রাহিম আল-সামারাই। দুই বছর আগে ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে খিলাফত বা ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করে নিজেকে খলিফা ঘোষণা করেন বাগদাদি।
বর্তমানে তিনি কোথায় অবস্থান করছেন তা ঠিক পরিষ্কার নয়। তবে বিভিন্ন প্রতিবেদন অনুসারে ধারণা করা হয় তিনি আইএস নিয়ন্ত্রিত ইরাকি শহর মসুল কিংবা সিরীয় সীমান্তের কাছাকাছি ইরাকের মসুলের পশ্চিমাংশে আইএসের দখলে থাকা কোনো অঞ্চলে আত্মগোপন করে আছেন।- বিডিনিউজ