বাগমারার জেএমবি সদস্য শহিদুল গ্রেফতার

আপডেট: জানুয়ারি ৬, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

বাগমারা প্রতিনিধি


নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তালিকাভুক্ত সদস্য শহিদুল ইসলাম (৩১) ওরফে শিবির শহিদুলকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার রাতে উপজেলার শ্রীপুর গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। শহিদুল ওই এলাকার মোহাম্মদ আলীর ছেলে।
পুলিশ সূত্রে জানা যায়, জঙ্গিবিরোধী অভিযান শুরু হলে গত সেপ্টেম্বর মাসে শিবির শহিদুল আত্মগোপন করেন। কিছুদিন আগে এলাকায় ফিরে এসে দল গোছাতে শুরু করেন এবং বিভিন্ন দাঙ্গায় জড়িয়ে পড়েন। এ বিষয়ে নিশ্চিত হওয়ার পর গত বুধবার রাতে বাগামারা থানা পুলিশের একটি দল তাকে ধরার জন্য অভিযান চালায়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে পুলিশ তাকে ধাওয়া করে ধরে ফেলে।
বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) সেলিম হোসেন জানান, শহিদুল ইসলাম ওরফে শিবির শহিদুল পুলিশের তালিকাভুক্ত জেএমবির সদস্য। তার বিরুদ্ধে জেএমবির সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। পুলিশ তাকে গ্রেফতারের চেষ্টা চালিয়ে আসছিল। বৃহস্পতিবার সকালেই তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
স্থানীয়রা জানান, শহিদুল ইসলাম শ্রীপুর ইসলামিয়া মাদ্রাসায় লেখাপড়া অবস্থায় ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। সংগঠনে অগ্রণী ভূমিকা পালন করায় তিনি এলাকায় শিবির শহিদুল নামে পরিচিত হন। পরে তিনি ২০০৪ সালে ফাঁসির আদেশ কার্যকর হওয়া জঙ্গিনেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের হাত ধরে জেএমবির সঙ্গে জড়িয়ে পড়েন। সেই সময় তিনি এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেন। তার অত্যাচারে এলাকার লোকজন অতিষ্ট ছিল। বাংলা ভাইয়ের ফাঁসির পর থেকে তিনি বিভিন্ন সময় বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন।