বাগমারায় নদী ও খালের নতুন পানিতে দেশিয় প্রজাতির পোনা মাছ নিধনের অভিযোগ

আপডেট: June 19, 2020, 10:11 pm

বাগমারা প্রতিনিধি:


রাজশাহীর বাগমারায় নদী ও খালগুলোতে দেশিয় প্রজাতির বিভিন্ন ধরনের পোনা মাছ নিধনের অভিযোগ করেছেন এলাকার সচেতন মানুষ। তারা অবিলম্বে উপজেলা মৎস্য দফতরকে তদারকির মাধ্যমে অবৈধ মৎস্য শিকারীদের হাত থেকে পোনা মাছ রক্ষার দাবি জানিয়েছেন।
সরেজমিন শুক্রবার (১৯জুন) ভবানীগঞ্জহাটের মাছ বাজারে দেশি প্রজাতির বোয়াল ও আইড়মাছের ছোট ছোট পোনা মাছগুলো জেলেদের বিক্রি করতে দেখা গেছে। এসময় বাজারে আসা সচেতন মানুষগুলো পোনা মাছ রক্ষার দাবি জানিয়েছেন।
এলাকাবাসীর অভিযোগ, নদী ও খালগুলোতে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ট্যাংরা, শিং, বোয়াল, আইড়সহ বিভিন্ন দেশিয় প্রজাতির মাছের পোনা আসতে শুরু করেছে। উপজেলার বিভিন্ন নদী ও খাল গুলোতে এলাকার জেলেরা জাল ফেলে পোনা মাছগুলো নিধন করছে। মৎস্য অফিসের কর্মকর্তাদের পদক্ষেপ না থাকার কারণে জেলেরা বেপরোয়া হয়ে উঠেছে বলে এলাকার লোকজন জানান।
ভবানীগঞ্জ মাছ বাজারে গিয়ে দেখা গেছে, কয়েকজন জেলে তাদের বিছানো মাছরা খাঁচাটিতে হাজার হাজার বোয়াল ও আইড় মাছের পোনা বিক্রি করছে। এই ধরনের পোনা মাছ নিধন ও বিক্রি দেখে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অবিলম্বে উপজেলা মৎস্য দফতরকে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে ছুটির দিন হওয়ায় তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ