বাঘায় অসময়ে পদ্মার ভাঙনের মুখে রাজ আলীর পরিবার

আপডেট: মে ১১, ২০২২, ১১:৩৫ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি:


রাজ আলী সরকারের বয়স ৭২ বছর। এক দম পদ্মার ভাঙনের মুখে বসবাস করছেন। যে কোন সময় তার বাড়ি পদ্মায় বিলিন হয়ে যাবে। তার স্ত্রী রুসিয়া বেগম ক্যান্সার রোগে আক্রান্ত। এ মুহূর্তে বাড়িঘর নিয়ে কথায় যাবে এ চিন্তায় রয়েছে। ৫ কাঠা জমি এক বছরের জন্য লিজ নিয়ে বাড়ি করেছিল। বর্তমানে লিজ নিবে এ জমিও পাচ্ছেনা।

এই বয়সে অসুস্থ স্ত্রীকে নিয়ে পড়েছেন মহাবেকায়দায়। তিনি পদ্মা ভাঙনের কারনে ইতিমধ্যেই ৬ বার বাড়ি স্থানান্তর করেছেন। এমন ঘটনার মধ্যে রয়েছে রাজশাহীর বাঘা উপজেলার পদ্মার মধ্যে চকরাজাপুর ইউনিয়নের কালিদাসখালী চরের রাজ আলী সরকারের পরিবার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অতি শিগগিরই এই পদ্মা নদীতে বাধের ব্যবস্থা না করা হলে সামনে বন্যায় চকরাজাপুর উচ্চ বিদ্যালয়, চকরাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরকালিদাসখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, লক্ষীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব চরকালিদাসখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চকরাজাপুুর বাজার, চকরাজাপুর কমিউনিটি ক্লিনিক, চকরাজাপুর ইউনিয়ন পরিষদের চিহৃ থাকবেনা।

ফলে চকরাজাপুরবাসী হুমকির মধ্যে বসবাস করছেন। অসময়ে এই পদ্মার ভাঙনে গত কয়েক দিনের ব্যবধানে শত শত বিঘা জমি পদ্মা গর্ভে চলে গেছে। চকরাজাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আজিজুল আযম নদী ভাঙনে নিরুপায় হয়ে ১০ বছরের ব্যবধানে চারবার বাড়ি সরিয়ে নিয়েছেন।

এ বিষয়ে চকরাজাপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরকালিদাখালী চরের মেম্বার শহিদুল ইসলাম বলেন, এই ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা এক হাজার ২৬২ জন। পরিবার ছিল চার শতাধিক।

এরমধ্যে নদী ভাঙনের কারণে ইতিমধ্যে দেড় শতাধিক পরিবার বিভিন্নস্থানে চলে গেছে। অসহায়দের পাশে সব সময় থাকার চেষ্টা করি। নিজের ব্যক্তিগত অর্থায়নে ও সরকারিভাবে তাদের সব সময় সহায়তা প্রদান করা হয়। কয়েক দিন থেকে হঠাৎ অসময়ে এমনভাবে নদী ভাঙন দেখা দিবে কল্পনা করতে পারিনি।

চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান ডিএম মনোয়ার দেওয়ান বাবলু বলেন, অসময়ে নদী ভাঙনের বিষয়ে উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে। এছাড়া বাঁধ নির্মাণের দাবিতে ইদের দিন বিকেলে চকরাজাপুরবাসী মানববন্ধন করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, অসময়ে পদ্মা নদী ভাঙনের বিষয়ে অবগত আছি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ