বাঘায় গুড়িগুড়ি বৃষ্টি ।। ঈদ মেলায় ঘুরতে আসা মানুষ ও ব্যাবসায়ীদের দুর্ভোগ

আপডেট: জুলাই ৪, ২০১৭, ১২:৫২ পূর্বাহ্ণ

আমানুল হক আমান, বাঘা প্রতিনিধি


বৃষ্টির কারণে ক্রেতাশূন্য বাঘার ঈদ মেলার দোকান পাট-সোনার দেশ

রাজশাহীর বাঘায় গুড়িগুড়ি বৃষ্টির কারণে স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। উপজেলার বিভিন্ন সড়ক ও নিচু অঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিপাকে পড়েঝে ঈদ মেলার ব্যবসায়ীরা। ঈদ মেলার ব্যবসায়ীরা রয়েছে উৎকণ্ঠায়।
জানা যায়, টানা বৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে যানবাহন, যাত্রী ও পথচারীদের যাতায়াতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। অব্যাহত বৃষ্টির কারণে ঈদ মেলার ব্যাবসায়ীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেই সঙ্গে বেচাবিক্রি কমেছে ঈদ মেলায়।
জয়পুরহাট থেকে ঈদ মেলায় এয়ারগান দিয়ে বেলুন সুিটংয়ের দোকান নিয়ে আসা সাহাদুল ইসলাম বলেন, ঈদের দিন থেকে জোরেসোরে ব্যবসা শুরু হয়েছিল। কিন্তু দুই দিনের বৃষ্টির কারণে ব্যবাস অর্ধেকে নেমেছে। সাহাদুল আরো জানান, গতকাল সোমবার তার এয়ারগান সুটিংয়ে আয় হয়েছে একশ টাকা। এর মধ্যে খাজনা, নিজের খাওয়া দিয়ে চলা দায় হয়ে পড়েছে। কাজ নেই বসে আছি। বৃষ্টির কারণে ঈদ মেলার বাজার অনেকটাই মন্দা যাচ্ছে। গতকাল ঈদ মেলায় ঘুরে দেখা গেছে, ক্রেতা সমাগম কম। যারা এসেছেন সবার কাছেই ছাতা। বৃষ্টির ঝামেলা সহ্য করে অনেকেই প্রয়োজনীয় কেনাকাটা করছেন। ১২ কিলোমিটার দুরে দিঘা গ্রাম থেকে ঈদ মেলায় কেনাকাটা করতে আসা শরিফুল ইসলাম বলেন, মেলায় এসেই বৃষ্টি শুরু হয়েছে। আর থামছে না। কেনাকাটা না করে বাড়ি ফিরে যাচ্ছি। মেলার ইজারাদার বাঘা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুনুর রহমান বলেন, সুষ্ঠু সুন্দরভাবে মেলা পরিচালিত হচ্ছিল। হটাৎ বৃষ্টির কারণে কিছুটা স্থবিরতা এসেছে।
মেলা কমিটির সহসভাপতি ও বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, সুষ্ঠু সুন্দর পরিবেশে মেলা চলছিল। কিন্তু বৃষ্টিতে মানুষের মধ্যে যে, আনন্দ ছিল সেটা অনেকটাই ভাটা পড়েছে। তবে বৃষ্টি থেমে গেলে মানুষের মধ্যে আবার ইমেজের সৃষ্টি হবে বলে মনে করি।
উল্লেখ্য বাঘা ওয়াকফ্ এস্টেটের মোতওয়াল্লি¬ খন্দকার মনছুরুল ইসলাম রইশ বলেন, আব্বাসীয় বংশের হযরত শাহ্ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহঃ) ও তার ছেলে হযরত আবদুুল হামিদ দানিশমন্দ (রহঃ) ওফাত দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র করে সাধকদের সাধনার পীঠস্থান হিসেবে ওয়াকফ এস্টেটের এলাকা জুড়ে প্রতি বছর ঈদুল ফিতরের ঈদে অনুষ্ঠিত হয় ঈদ মেলা।