বাঘায় ম্যানেজিং কমিটি বাতিলের পর এমপিওভুক্তি বাতিলের অভিযোগে তদন্ত কমিটি গঠন

আপডেট: July 13, 2020, 10:54 pm

বাঘা প্রতিনিধি:


রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রাম আদর্শ মহাবিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণের আগে নিয়ম বহির্ভুতভাবে কমিটি গঠনের অভিযোগ করা হয়। তদন্তে সেই অভিযোগ প্রমাণ হওয়ায় কমিটি বাতিল করে অধ্যক্ষকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। অপরদিকে আবারও এমপিও বাতিলের আবেদন করায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, ২০১৮ সালের ৫ এপ্রিল ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন জেলা আওয়ামী লীগের সদস্য ও বাঘা পৌরসভার সাবেক মেয়র আক্কাছ আলী। এই কমিটির মেয়াদ ছিল ৪ এপ্রিল পর্যন্ত। কিন্তু এই কমিটির মেয়াদ উত্তীর্ণের আগে নতুন কমিটি গঠন করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মামুনর রশিদ। তিনি মনিগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলামকে সভাপতি করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদনের জন্য ৩ ফেব্রুয়ারি শিক্ষা বোর্ডে প্রেরণ করেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ৫ মার্চ কমিটি অনুমোদন করেন। পরে ১২ মে এই কমিটির মেয়াদ উত্তীর্ণের আগে ব্যক্তি স্বার্থে অবৈধ পস্থায় নিয়ম বহির্ভুতভাবে নতুন কমিটি গঠন করা হয়েছে মর্মে, আগের কমিটির সভাপতি আক্কাছ আলী লিখিত অভিযোগ করেন।
এই অভিযোগের প্রেক্ষিতে জেলা শিক্ষা অফিসারকে তদন্তের দায়িত্ব দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরে জেলা শিক্ষা অফিসার তদন্ত শেষে ৯ জুন প্রতিবেদন জমা দেন। দাখিলকৃত প্রতিবেদনে অধ্যক্ষের বিরুদ্ধে ৬টি অনিয়ম প্রমাণিত হওযায় ৫ মার্চ অনুমোদিত কমিটি বাতিল করেন। গত ৭ জুলাই অধ্যক্ষের অনিয়ম বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না, মর্মে কারণ দর্শনোর নোটিশ প্রদান করা হয়েছে।

সম্প্রতি এমপিওভুক্ত হওয়া কলেজটি এমপিও বাতিলের জন্য আবেদন করেন আক্কাছ আলী। এই অভিযোগের প্রেক্ষিতে ৪ জুলাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের সহকারি পরিচালক আবদুল কাদের স্বাক্ষরিত একটি চিঠিতে রাজশাহী কলেজের উপাধ্যক্ষকে তদন্ত করার দায়িত্ব দেয়া হয়েছে।

এ বিষয়ে মনিগ্রাম আদর্শ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মামুনর রশিদ বলেন, নিয়মতান্ত্রিকভাবে কমিটি গঠন করা হয়েছে। আমার বিরুদ্ধে যে সকল অভিযোগ করা হয়েছে সেগুলো সঠিক নয়। তবে এমপিওভুক্তি বাতিলের অভিযোগ তদন্তের একটি চিঠি পেয়েছি।
বাঘা উপজেলা মাধমিক শিক্ষা অফিসার আরিফুর রহমান বলেন, মনিগ্রাম আদর্শ মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ ও এমপিওভুক্তি বাতিলের তদন্তের বিষয়ে ইন্টারনেটে দেখেছি। তবে অফিসিয়ালভাবে কোনো চিঠি এখনও পায়নি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের সহকারি কলেজ পরিদর্শক ফয়সাল আল মাহামুদ বলেন, প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়ায় মনিগ্রাম আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষকে কারন দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। নোটিশ প্রাপ্তির ৭ কর্ম দিবসের মধ্যে কারণ দর্শনোর নির্দেশ দেয়া হয়েছে। ব্যর্থতায় একতরফা পদক্ষেপ গৃহীত হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ