বাঘায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ফি কমালো কলেজ কর্তৃপক্ষ

আপডেট: ডিসেম্বর ২৩, ২০১৬, ১২:১৪ পূর্বাহ্ণ

বাঘা প্রতিনিধি


রাজশাহীর বাঘায় এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে ফি কমিয়ে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। গতকাল বুধবার বিকেলে দেড় হাজার টাকা ফি কমিয়ে দেয়া হয়।
কলেজ সূত্রে জানা যায়, উপজেলার আবদুল গণি মহাবিদ্যালয়ে এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে গত মঙ্গলবার কলেজ এলাকায় বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। ফরম পূরণের নামে অধ্যক্ষ আবদুস সামাদ পরীক্ষার্থীর নিকট থেকে বিজ্ঞান বিভাগের জন্য চার হাজার ৮৯০ টাকা ও মানবিক বিভাগের জন্য চার হাজার ৬৯০ টাকা আদায়ের জন্য নোটিশ দেন। এই বিষয়ে সোমবার পরীক্ষার্থী ও অভিভাবকরা অধ্যক্ষের কাছে অনুরোধ করেন। কিন্তু অধ্যক্ষ প্রথমে তাদের কথার কোন কর্ণপাত না করে নোটিশকৃত টাকায় ফরম পূরণের নির্দেশ দেন। ফলে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন। ফি কমানোর দাবি নিয়ে পূনরায় গতকাল বিকেলে অধ্যকের নিকট শিক্ষার্থীরা গেলে তা কমিয়ে মানবিক বিভাগের জন্য তিন হাজার ১শ টাকা ও বিজ্ঞান বিভাগের জন্য তিন হাজার ৩শ টাকা নির্ধারণ করে দিয়েছেন। কিন্তু রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য মানবিক বিভাগের জন্য দুই হাজার ২৭০ টাকা ও বিজ্ঞান বিভাগের জন্য দুই হাজার ৩৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন। কলেজ কর্তৃপক্ষ অমান্য করে বিজ্ঞান বিভাগের জন্য চার হাজার ৮৯০ টাকা ও মানবিক বিভাগের জন্য চার হাজার ৬৯০ টাকা আদায়ের জন্য নোটিশ দেন।
শিক্ষার্থী মেহেদী হাসান, সুমন আহম্মেদ, জীবন আহম্মেদ, মিঠু হোসেন, ইমন হোসেন, মিল্টন হোসেন, রাবিয়া বসরি, আলপনা খাতুন বলেন, পূনরায় আমরা ফরম পূরণের টাকা কম নেয়ার জন্য অধ্যক্ষের রুমে গেলে পিয়ন দিয়ে কলেজ থেকে বের করে দেন। তবে অধ্যক্ষ পরে ফি কমিয়ে ফরম পূরণের অনুমতি দিয়েছেন।
এ বিষয়ে অধ্যক্ষ আবদুস সামাদ বলেন, শিক্ষার্থীদের কাছে থেকে মাসিক বেতন, সেশান ফি, ফরম পূরণ, ক্রীড়া ফি, বিদ্যুৎ ফি, পাঠাগার ফি নির্ধারণ করে নিয়মের মধ্যে নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ফি কমানো হয়েছে।