বাঘায় সরিষা খেতে মধু চাষের উদ্বোধন

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

বাঘা প্রতিনিধি



বাঘায় সরিষা খেতে প্রথমবারের মতো মধু চাষের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম তেঁথুলিয়া গ্রামের শাহার উদ্দিন মোল্লার নিজ জমিতে তিনটি বাক্সের মাধ্যমে এই মধু চাষের উদ্বোধন করা হয়।
মধু চাষী শাহার উদ্দিন বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা ও উপসহকারী কৃষি কর্মকর্তার পরামেের্শ নিজের দুই বিঘা জমিতে তিনটি বাক্স তৈরি করে মধু চাষ শুরু করেছি। এছাড়া সরিষা খেতের ফলন বৃদ্ধির কারনে মধু চাষের বাক্স স্থাপন করেছি।
বাউসা ইউনিয়ন পরিষদের তেঁথুলিয়া ওয়ার্ডের মেম্বর মোহাম্মদ আলী বলেন, মধু চাষে সরকারি সহযোগিতা আর পৃষ্টপোষকতা পেলে এই উপজেলার আমের মতো রফতানিকারক পণ্য হবে। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান। এছাড়া মধু স্থানীয় চাহিদা পুরণ করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করেন তিনি।
উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, মধু চাষে আবাদের কোন ক্ষতি হয় না। ফলে উপজেলায় এই প্রথম মধু চাষ শুরু করা হলো।
উপজেলার তেঁথুলিয়ার কলেজ মাঠে মধু চাষের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা নাজনিন সুলতানা, উপসহকারী কৃষি কর্মকর্তা দিলীপ কুমার সরকার, রহিদল ইসলাম, সাইফুল ইসলাম, জসিম উদ্দিন, আফজাল হোসেন, কৃষক ফারুক হোসেন, সাইফুল ইসলাম(২) আবদুর রাজ্জাক, আলমগীর হোসেন, মোহাম্মদ আলী, মিলন হোসেন, জমসেদ আলী প্রমুখ।
উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম বলেন, সরিষা খেতে মধু চাষ করলে ২০ থেকে ২৫ ভাগ ফলন বেশি বৃদ্ধি হয়। উপরন্ত মধু উৎপাদন করে চাষীর বাড়তি আয় হয়। মধু চাষী নিজেই বাক্স তৈরি করে মধু চাষ শুরু করেছেন। তিনি মধু পাবেন পাশাপাশি সরিষার ফলন বেশি পাবেন। এই উপজেলায় ২৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে বলে তিনি জানান।#
রুমি

এ বিভাগের অন্যান্য সংবাদ