বাঘায় ১৮ বছর যাবত শিক্ষা সামগ্রী বিতরণ করেন রাম গোপাল

আপডেট: জানুয়ারি ৩১, ২০২০, ১২:৩৩ পূর্বাহ্ণ

বাঘা প্রতিনিধি


বাঘায় ১৮ বছর যাবত শিক্ষা সামগ্রী বিতরণ করেন রাম গোপাল-সোনার দেশ

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকায় সরস্বতী পূজা উপলক্ষে ১৮ বছর যাবত শিক্ষা সামগ্রী বিতরণ করেন সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা।
প্রতি বছর তিনি সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে এই শিক্ষা সামগ্রী বিতরণ করেন। পূজা মন্ডপে পূজা দেখতে আসা শিশুদের মাঝে শিক্ষা সামগ্রীর মধ্যে শিশুদের ছড়া ও ছবির বই, প্যাড খাতা, ডিকশনারী, পেন্সিল বক্স, টিফিন বক্র, গীতা, কলম, চকপেন্সিল, স্লেট, বই, খাতা ইত্যাদি বিতরণ করেন। রাম গোপাল সাহা আড়ানী পৌর বাজারের নিজ উদ্দ্যোগে বাড়ির আঙ্গিনায় সরস্বতী পূজার অনুষ্ঠান করেন। তিনি তমামতলা ডিগ্রী কলেজের দর্শন বিভাগের সহকারি অধ্যাপক। বাবা রবীন্দ্র কান্তি সাহা ও মাতা শুচী বালা সাহা। এক ছেলে ও এক মেয়ে। এরমধ্যে ছেলে কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগে লেখা পড়া করছে। মেয়েকে বিয়ে দিয়েছেন।
তবে তার দাদু প্রয়াত মনীন্দ্র নাথা সাহা বিশিষ্ট লেখক ছিলেন। তার প্রকাশিত ২৬টি বিভিন্ন বিষয়ের উপর গ্রন্থ প্রকাশিত হয়। এরমধ্যে উল্লেখ্যযোগ্য তমালতলার হাট, লাক টাকা, ঝড়া ফুল, একদা নিশীতে প্রভৃতি। তার ধারবাহিকতায় সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা ১৮ বছর যাবত শিশুদের মাঝে সরস্বতী পূজাতে শিক্ষা সামগ্রী বিতরণ করে আসছেন।
আড়ানী পৌর এলাকার ৭ বছরের শিশু তৃপ্তি কুমার পেন্সিল বক্স হাতে পেয়ে খুশি। সে গত বছর এই মন্ডপ থেকে একটি টিফিন বক্স পেয়েছিল। এবার একটি পেন্সিল বক্স পেয়ে খুশি।
আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলী বলেন, অধ্যাপক রাম গোপাল সাহা প্রতি বছর সরস্বতী পূজাতে শিশুদের মাঝে শিক্ষা সমাগ্রী বিতরণ করেন এটা আমি জানি। তবে তার এই উদ্দ্যোগকে স্বাগত জানান। এ সময় উপস্থিত ছিলেন আড়ানী সরকারি মনোমোহিনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস, উপজেলা জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি ও প্রেস ক্লাবের যুগ্ম সম্পদক শিক্ষক আমানুল হক আমান, সহসভাপতি গোলাম তোফাজ্জল কবীর মিলন প্রমুখ।
অধ্যাপক রাম গোপাল সাহা বলেন, আমার ভালো লাগা থেকে এই কাজ করি। শিশুদের আমার দাদু ও বাবা খুব ভালো বাসতেন। এছাড়া আমার দাদু শিশুদের নিয়ে লেখালেখি করতেন। আমাকেও শিশুদের ভালো লাগে, তাই আমি ১৮ বছর যাবত এই শিক্ষা সামগ্রী বিতরণ করছি। এছাড়া তিনি বলেন, আড়ানী পৌর এলাকায় ৫৭টিসহ বাঘা উপজেলায় আড়াই শতাধিক সরস্বতী পূজা উদযাপন হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ