বাঘা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট

আপডেট: জুন ২০, ২০২১, ১০:০৭ অপরাহ্ণ

আমানুল হক আমান, বাঘা:


রাজশাহীর বাঘা ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্রে ২৬ ডাক্তারের মধ্য ১৭টি পদ শুন্য রয়েছে। ৮ জন মাত্র ডাক্তার রয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৯২টি পদের মধ্যে ৩১টি পদ শুন্য রয়েছে। ফলে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা দারুনভাবে বিঘ্নিত হচ্ছে। অপরেশনের বিভিন্ন যন্ত্রপাতি থাকলেও প্রয়োজনিয় সার্জন না থাকায় সেগুলো কোন কাজে আসছে না।
জানা গেছে, করোনাকালীন সময়ে ৮ জন ডাক্তার দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে পরিচালনা করা কষ্টকর হয়ে পড়েছে। সুযোগ-সুবিধা ও চিসিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। তারপরেও কোনো রকমে জোড়াতালি দিয়ে চিকিৎসাসেবা চালিয়ে নেয়া হচ্ছে। অল্প ডাক্তার দিয়ে দিনে আউটডোরে রোগীর চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছেন কর্তৃপক্ষকে। এই করোনাকালীন সময়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিক্যাল অফিসার, জুনিয়ন কনসালটেন্ট মেডিসিন, জুনিয়ন কনসালটেন্ট এ্যানেসথেসিয়া, মেডিক্যাল অফিসার, সহকারি সার্জন, জুনিয়ন কনসালটেন্ট শিশু, অর্থোঃ, কার্ডিওঃ, চক্ষু, ইএনটি, যৌন ও চর্ম, সহকারি সার্জন, আএমও, ইএমও, প্যাথলজিস, এনেসথেসিয়া, মেডিক্যাল অফিসার ইউনানী, আয়ুর্বেদিক, হোমিও প্যাথিক, ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার ও সহকারি সার্জন, মেডিকেল টেকনোলজিষ্ট, প্রধান সহকারি, কার্ডিওগ্রাফার, কমপাউন্ডার, ল্যাব এডেনডেন্ট, ওটি বয়, ইমারজেন্সি এডেনডেন্ট, অফিস সহকারি কাম কম অপারেটর, ভান্ডার রক্ষক, স্বাস্থ্য সহকারি, কমিনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার, এমএলএসএস, আয়া, সুইপারসহ পদ শুন্য রয়েছে।
এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ দিনে আক্রান্ত হয়েছে ৮৭ জন। উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ২৮৯ জনে। শনিবার (২০ জুন) পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ২ হাজার ৭৬ জন। আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে ১০৪ জন। মৃত্যু হয়েছে ৪ জন।
বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচএ ডা. রাসেদ আহম্মেদ বলেন, বর্তমান করোনাকালীন সময়ে স্বাস্থ্য কমপ্লেক্সের অক্সিজেন থেকে শুরু করে যে অবকাঠামো আছে তা সামলিয়ে নেয়া সম্ভব। কিন্তু এর চেয়ে অতিরক্তি হলে সামাল দেয়া অসম্ভব হয়ে পড়বে। তবে সময়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জনবল বাড়ানোর জন্য বারবার লিখেও কোন প্রতিকার হয়নি। তবে ওষুধ সরবরাহ ও খাদ্যের মান ভালো আছে। রোগীরা নিয়মিত স্বাস্থ্য কমপ্লেক্সের আসছে এবং সেবা পাচ্ছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ