বাঙালির জীবনের সঙ্গে জড়িয়ে আছেন রবি ঠাকুর || গুণিজন সম্মাননা অনুষ্ঠানে বক্তারা

আপডেট: মে ৯, ২০১৭, ১:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


গুণিজন সম্মাননা অনুষ্ঠানে অতিথিরা সোনার দেশ

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত গুণিজন সম্মাননা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, বাঙালির প্রতিটি ক্ষেত্রে জড়িয়ে রয়েছেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাঙালি জাতির মাথার উপরের ছাদ। তিনি বাঙালি অসাম্প্রদায়িক জাতি হিসাবে বিশ্বের কাছে পরিচয় ঘটিয়েছেন। আমরা তার কাছে ঋণি। তাই অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে তার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। গতকাল সোমবার সন্ধ্যায় ভূবন মোহন পার্কে রাজশাহী সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত গুণিজন সম্মাননা অনুষ্ঠানে অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
রাজশাহী জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ভাষাসৈনিক আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত গুণিজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, ২১ শে পদকপ্রাপ্ত বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী অমরেশ রায় চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন, কবি কুঞ্জের সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামানিক, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। এতে শুভেচ্ছা বক্তব্য দেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি কলামিষ্ট প্রশান্ত কুমার সাহা।
অনুষ্ঠানে দুইজন গুণিজনকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, রাজশাহী জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক, রাজশাহী বেতারের সঙ্গীত প্রযোজক ও নওগাঁ জেলার মহাদেবপুর থানা নিবাসী বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী মধুসুদন মুখোপাধ্যায় ও একই জেলার পতœীতলা থানার বিশিষ্ট কবি অধ্যাপক আতাউল হক সিদ্দিকী। তারা রবীন্দ্র চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তাদের এই সম্মাননা দেয়া হয়।
এতে মানপত্র পাঠ করেন, উদীচীর জেলা সভাপতি অধ্যক্ষ আলমগীর মালেক, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার। গুণিজনদের উত্তরীয় পরিয়ে দেন, মহিলা নেত্রী কল্পনা রায়, মঞ্জুশ্রী রায় চৌধুরী, কবি আরিফুল হক কুমার ও আলমগীর মালেক। দুইজন গুণিজনের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ভাষাসৈনিক আবুল হোসেন, সহসভাপতি প্রশান্ত কুমার সাহা। অনুষ্ঠান শেষে এক রবীন্দ্র সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।
এদিকে সন্ধ্যা ৭টায় আলাপন সাংস্কৃতিক একাডেমির নিজ কার্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন, নাট্য ব্যক্তিত্ব্য অ্যাডভোকেট মোজ্জাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন, নাট্যকার ও নাট্যভিনেতা নজরুল ইসলাম তোফা ও আবু তাহের।

এ বিভাগের অন্যান্য সংবাদ