বাজারে সবজির দাম বাড়তি, মাছের দাম স্বাভাবিক

আপডেট: এপ্রিল ৮, ২০১৭, ১২:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বাজারে সবজির দাম বেড়েছে। তবে নতুন সবজির মধ্যে কাঁঠাল ও বরবটি ওঠেছে। সপ্তাহের শুক্রবার ছুটির দিন থাকায় মাছের বাজারে ক্রেতার সমাগম বেশি দেখা যায়। এরমধ্যে পুকুর ও নদীর মাছের চাহিদা বেড়েছে বাজারে। এদিকে কয়েক সপ্তাহ ধরে মাছের দামের তেমন প্রভাব পড়েনি। পুকুরের মাছের তুলনায় ক্রেতার চাহিদা বরাবরে মতো নদীর মাছের প্রতি বেশি। এদিকে গতকাল শুক্রবার বাজারে গরুর গোশত ও মুরগির প্রতি চাহিদা ছিল ব্যাপক ক্রেতার।
সাহেববাজার মাস্টারপাড়ার সবজি ব্যবসায়ী বিপ্লব জানান, প্রায় মাস ধরে থেকে সবজির দাম ধীরে ধীরে বাড়ছে। একমাস পর সবজির আমদানি হবে। এরপর দাম কমে যাবে বলে আশা করেন সবজি ব্যবসায়ীরা। বাজারে সবজির সরবরাহ ক্রেতার চাহিদা মতো ছিল।
নগরীর সাহেববাজার মাস্টার পাড়ার সবজি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে প্রতিকেজি আলু ১৪ টাকা, কাঁচা পেঁপে ১৬ টাকা, টমেটো ১০ টাকা, পটল ২০ খেকে ২৫ টাকা, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, ঠেঁরস ৩০ টাকা, করল্লা ২০ টাকা, বরবটি ৬০ টাকা, প্রতি পিস ছোট কাঁঠাল ৬০ থেকে ৮০ টাকা, প্রতি হালি লেবু ১০ থেকে ১২ টাকা, প্রতি কেজি মিষ্টি কুমড়া ও গাঁজর ১০ থেকে ১২ টাকা ও প্রতি পিস লাউ ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হয়।
এছাড়া বাজারে প্রতিকেজি মরিচ ৩০ টাকা, পিয়াজ ২০ টাকা, আদা ও রসুন ৬০ টাকায় বিক্রি হয়। এদিকে মুদির ব্যবসায়ীরা জানান, বর্তমানে প্রতিলিটার খোলা সয়াবিন তেল ৮৮ টাকা, ও বোতলজাত ৯৫ থেকে ১০০ টাকায় বিক্রি হয়।
নগরীর সাহেববাজার মাছ আড়তের মাছ ব্যবসায়ী মমিন জানান, প্রতিকেজি রুই মাছ ২৪০ থেকে ৩০০ টাকা, কাতল মাছ ২২০ থেকে ২৮০ টাকা, গ্লাস কাপ ১৪০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া মাছ ১৩০ থেকে ১৭৫ টাকা, মিরকা ১৩০ থেকে ১৬০ টাকা, জাপানি মাছ ১২০ থেকে ১৬০ টাকায় এবং নদীর মাছ কাটা পাতাসি ৫২০ থেকে ৬০০ টাকা, দেশি মাগুর, বাঁশপাতা ও পবা ৬০০ থেকে ৮০০ টাকা, আইড় ৪০০ থেকে ৭০০ টাকা, বাইম ৪০০ থেকে ৬০০ টাকা, বোয়াল মাছ ৩৮০ থেকে ৬০০ টাকা, ইলিশ মাছ ৮০০ থেকে ১২০০ টাকা, ময়া মাছ ২৮০ থেকে ৪০০ টাকা, টেংড়া মাছ ৪০০ থেকে ৬০০ টাকা ও জিওল মাছ ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয়।
এদিকে গরুর গোশত বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিকেজি গরুর মাংশ বিক্রি হচ্ছে ৪৫০ টাকা এবং খাশির মাংশ ৬৫০ টাকা থেকে ৭০০ টাকায় বিক্রি হয়। এদিকে বাজারে সোনালি মুরগি ২০০ থেকে ২১০ টাকা, ব্রয়লার মুরগি ১৩৫ থেকে ১৪০ টাকা, দেশি মুরগি ২৯০ থেকে থেকে ৩১০ টাকা, লেয়ার মুরগি ১৫০ থেকে ১৬০ টাকা ও কক মুরগি ২০০ থেকে ২১০ টাকা দরে বিক্রি হয়। এছাড়া প্রতিহালি মুরগির সাদা ডিম ২৬ টাকা আর লাল ২৮ টাকা দরে বিক্রি হয়।