বাতিল হচ্ছে লাইসেন্স, কলকাতায় সব হুক্কা বার বন্ধের সিদ্ধান্ত পুরসভার, শীঘ্রই বিজ্ঞপ্তি জারি

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ৮:৪২ অপরাহ্ণ

কলকাতায় ‘নিষিদ্ধ’ হচ্ছে হুক্কা বার। ছবি সংগৃহীত।

সোনার দেশ ডেস্ক:


শহরের সমস্ত হুক্কা বার বন্ধের সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। পুরসভার তরফে এ বিষয়ে আগামী দু-এক দিনের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। প্রাথমিক ভাবে পুরসভার তরফে জানানো হয়েছে, শহরের যে সমস্ত রেস্তরাঁ বা হোটেলগুলিকে হুক্কা বার চালানোর অনুমতি দেওয়া হয়েছিল, তাদেরকে নতুন করে আর এ বিষয়ে অনুমতি দেওয়া হবে না। শুক্রবার মেয়র ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে জানান, শহরের সব রেস্তরাঁ কর্তৃপক্ষকেই হুক্কা বার বন্ধ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অনুরোধে কাজ না হলে, কিংবা গোপনে হুক্কা বার চালানো হলে পুলিশ উপযুক্ত পদক্ষেপ করবে বলে জানিয়েছেন তিনি। নিয়ম অমান্য করলে রেস্তরাঁগুলির লাইসেন্স নবীকরণ করা হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন মেয়র। অবৈধ হুক্কা বার বন্ধে অভিযান চালানোর জন্য কলকাতা পুলিশের সঙ্গে ইতিমধ্যেই কথা হয়েছে পুর-আধিকারিকদের।

পুরসভা সূত্রের খবর, এ বিষয়ে বেশি দেরি করতে চাইছেন না পুর কর্তৃপক্ষ। এমন কঠোর সিদ্ধান্তের ব্যাখ্যায় মেয়র জানান, হুক্কা বারগুলিতে হুক্কার সঙ্গে এমন কিছু রাসায়নিক দেওয়া হচ্ছে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ভবিষ্যতে শহরকে হুক্কা বার ম্ক্তু করতে চাইছে পুরসভা। হুক্কা বার খোলার জন্য নতুন করে লাইসেন্স দেওয়া হবে না বলেও স্থির হয়েছে পুরসভার বৈঠকে।

প্রসঙ্গত, কলকাতায় আলাদা করে হুক্কা বার খোলার জন্য অনুমতি দেওয়া হয় না। মূলত রেস্তরাঁর সঙ্গে যুক্ত হুক্কা বারগুলি নির্দিষ্ট কিছু শর্তপূরণ করতে পারলে তাদের এ বিষয়ে অনুমতি দেওয়া হত। সময় সময় লাইসেন্স নবীকরণও করতে হত রেস্তরাঁগুলিকে। কিন্তু শুক্রবারের পর বৈধ হুক্কা বারই রইল না শহরে। এখনও এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত না হলেও শুক্রবারের মধ্যেই রেস্তরাঁগুলিকে হুক্কা বারের ঝাঁপ বন্ধ করার অনুরোধ জানানো হয়েছে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ