বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতা প্রয়োজন || অবহিতকরণ সভায় বক্তারা

আপডেট: February 8, 2017, 12:17 am

নিজস্ব প্রতিবেদক


স্বেচ্ছাসেবী বহুমুখী মহিলা সমাজ কল্যাণ সমিতি (এসবিএমএসএস) রাজশাহীর উদ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধ, নারী পুরুষের বৈষম্য দূরীকরণ ও সচেতনতা বৃদ্ধি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নগরীর অলকার মোড়স্থ মাস্টার শেফ কনফারেন্স রুমে একশন এইড বাংলাদেশের সহযোগিতায় নগরীর মাস্টারশেফ কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, এসবিএমএসএস রাজশাহীর নির্বাহী পরিচালক নূর এ জান্নাত।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেসের পরিচালক অধ্যাপক ড. মনজুর হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেন, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী শিক্ষাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজের প্রভাষক ড. কাজী ওয়াজির হায়দার ও জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। এজন্য নারীদের শিক্ষিত হয়ে আত্মনির্ভরশীল হতে হবে। নারীদের প্রতি নির্যাতন অমানবিক আচরণ। নারীর প্রতি সম্মান প্রদর্শন করা শিখতে হবে এবং তাচ্ছিল মনোভাব রাখা যাবে না। যা ভবিষ্যত প্রজন্মের উপর প্রভাব পড়তে পারে।  শিক্ষা ও কর্মের মধ্যে দিয়ে মানুষ তার মনকে সুস্থ রাখতে পারে। নারীরা বর্তমানে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
বক্তারা আরো বলেন, বাল্যবিবাহ ও নারী পুরুষের বৈষম্য রোধে সবার সহযোগিতা প্রয়োজন। নারীর উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবারের সবাইকে কন্যা ও ছেলে সন্তানের জন্য সমান সুযোগ রাখতে হবে। নারী বৈষম্যতার কারনে বাল্যবিবাহের মতো ঘটনা ঘটছে। সরকারের পাশাপাশি কাজী, মওলানাদের সচেতনতা অবলম্বন করতে হবে। যাতে কোনভাবে বাল্যবিবাহ না হয়। বর্তমানে মানুষের মানসিকতার পরিবর্তন হয়েছে। ফলে সমাজে নারীরা আত্মনির্ভরশীল হতে পারছে।
রাজশাহী সিটি করপোরেশন এলাকার ২১-৩০ নম্বর ওয়ার্ডে বাল্যবিবাহ প্রতিরোধ ও নারী পুরুষের বৈষম্য দূরীকরণ সচেতনতা বৃদ্ধি ও এই সম্পর্কিত সহিংসতা প্রতিরোধ কল্পে সানফ্লাওয়ার প্রকল্পের মাধ্যমে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
এরআগে অনুষ্ঠানে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের স্ত্রী ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা জামানের মৃত্যু উপলক্ষে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে আজিজুর রহমানের পরিচালনায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, অ্যাডভোকেট আবদুস সামাদ, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার সালমা পারভীন, রাবি বায়োলজিক্যাল সায়েন্সেসের সচিব নিযামুল হুদা, রেডিও পদ্মার আয়েশা সিদ্দিকা অনু, সমাজসেবা অধিদফতরের মিজানুর রহমান প্রমুখ।