বাল্যবিবাহ নিয়ে নজিরবিহীন ফতোয়া নারী আলেমদের

আপডেট: এপ্রিল ২৯, ২০১৭, ১২:৩৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইন্দোনেশিয়ার নারী আলেমরা বাল্যবিবাহের উপর নজিরবিহীন এক ফতোয়া জারি করেছেন। এই ফতোয়া আইনের বিচারে বাধ্যতামূলক নয়, কিন্তু প্রভাবশালী। দেশটিতে নারী আলেমদের তিনদিন ধরে চলা কংগ্রেসে এই ফতোয়া দেয়া হয়েছে। তারা সরকারের কাছে মেয়েদের বিয়ের বয়স আইনগত ভাবে ১৮ ধার্য করার আহ্বান জানিয়েছেন। ইন্দোনেশিয়ায় বর্তমানে মেয়েদের বিয়ের আইনগত বয়স ১৬।
ইন্দোনেশিয়া মুসলিম প্রধান দেশ এবং বিশ্বে সবচেয়ে বেশি বাল্যবিবাহ হয় এই দেশটিতে।
জাতিসংঘের শিশু বিষয়ক দপ্তর ইউনিসেফের হিসাব অনুযায়ী, ইন্দোনেশিয়ায় প্রতি চারজনে একজন মেয়ের ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যায়।
জাভা দ্বীপের সিরেবনে অনুষ্ঠিত এই কংগ্রেসটি ছিল নারী আলেমদের সর্বপ্রথম সবচেয়ে বড় সম্মেলন ।
ইন্দোনেশিয়ায় ফতোয়া জারি নিয়মিত ঘটনা। কিন্তু সচরাচর সেটা করে থাকে ইন্দোনেশিয়ার উলেমা পরিষদ, যেটি দেশটির সর্বোচ্চ ইসলামী সংস্থা এবং এর সদস্যরা প্রায় সবাই পুরুষ।
সম্মেলনের সংগঠক নিনিক রাহায়উ রয়টার্স সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “নারী আলেমরা জানেন ইন্দোনেশিয়ায় মেয়েরা কী ধরনের সমস্যা ও প্রতিবন্ধকতার শিকার। কাজেই এই নাবালিকাদের সুরক্ষার দায়িত্ব শুধু সরকারের উপর ছেড়ে দেয়া যায় না।”
সম্মেলনে অংশ নেয়া আলেমরা তাদের ফতোয়ার স্বপক্ষে গবেষণা ও জরিপ তুলে ধরে দেখান কীভাবে শিশুবধূরা বিয়ের পর লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে এবং কীভাবে এসব বিয়ের অর্ধেকই শেষ পর্যন্ত ভেঙে যাচ্ছে।- বিবিসি বাংলা