বাল্যবিয়ের কারণে প্রতিবন্ধিতা বাড়ছে : যুগ্মসচিব মলয় কুমার

আপডেট: জুলাই ২৮, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


পরিবার পরিকল্পনা বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠানে বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক (যুগ্মসচিব) মলয় কুমার রায়সহ উর্দ্ধতন কর্মকর্তারা-রাকি জনসংযোগ

রাজশাহীতে সিটি করপোরেশন এলকায় পরিবার পরিকল্পনা বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠানে বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক (যুগ্মসচিব) মলয় কুমার রায় বলেছেন, দেশে বাল্যবিবাহের কারণে প্রতিবন্ধিতা বাড়ছে। সামাজিক সমস্যাগুলো দূর করতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। প্রতিটি মানুষের মাঝেই সুখী ও সমৃদ্ধশালী দেশ গড়ার প্রত্যয় গড়ে তুলতে হবে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় পরিবার পরিকল্পনা রাজশাহী বিভাগীয় অফিস মিলনায়তনে আইইএম ইউনিট পরিবার পরিকল্পনা অধিদফতরের উদ্যোগে আয়োজিত ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ কিশোর-কিশোরী। কিশোর প্রতি পরিবারকেই সঠিকভাবে প্রতিপালন করতে হবে। তা না হলে আমরা একটি সুখী সমৃদ্ধ দেশ আশা করতে পারিনা। কিশোর বয়সে শারীরিক বিভিন্ন পরিবর্তন আসে। এসব শারীরিক পরিবর্তনকে মানসিক পরির্বতনে রুপান্তর হতে দেয়া যাবে না। মানসিকভাবে সুস্থ হয়েই কিশোরেরা বেড়ে উঠবে।
রাজশাহী বিভাগীয় পরিবার পরিকল্পনা অফিসের উপ-পরিচালক ডা. নাসিম আখতারের সভাপতিত্বে ক্যাম্পেইনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা। বক্তব্য দেন, সহপরিচালক তাসিকুল হক, ডা. তাহসিনা শারমিন ও ডা. খাজা ফেরদৌস প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, মসজিদের ইমাম, শিক্ষক, সাংবাদিক ও বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা।
আলোচনায় বক্তারা বলেন, বাল্যবিবাহ বর্তমানে সমাজের সবচেয়ে বড় সমস্যা। বাল্যবিবাহ বন্ধ না করলে জনসংখ্যার হার কমানো যাবে না। বাল্যবিবাহের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে নিজেকে জানতে হবে। অত:পর সমাজকে জানাতে হবে। সঠিক পরিবার পরিকল্পনা সম্পর্কে ধারণা নিয়ে সঠিক বয়সে বিয়ে করতে হবে। আমাদের সবাইকে বাল্যবিবাহ রোধে এগিয়ে আসতে হবে। বক্তারা বলেন, বর্তমানে বাল্যবিবাহ থেকে উত্তরণের সময় এসেছে। আমরা যদি নিজেরাই নিজেদের পরিবর্তন না করি তবে সমাজ পরিবর্তন হবে না। একারণে আমাদের নিজেদের বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হতে হবে এবং পরিবার পরিকল্পনার নিয়ম মেনে চলতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ