বাড়ছে আইপিএল, আগামী বছর দল বেড়ে দশ, জানুন কোন শহর, কে মালিক

আপডেট: অক্টোবর ২৫, ২০২১, ১০:৪২ অপরাহ্ণ

ফাইল ছবি
সোনার দেশ ডেস্ক:


ফের আইপিএল দলের মালিক হিসেবে দেখা যেতে চলেছে সঞ্জীব গোয়েঙ্কাকে। নতুন দল কেনার জন্য সোমবার সব থেকে বেশি দাম দিয়ে বিড করেছে তাঁর সংস্থা আরপিজি গ্রুপ। নিলামে প্রায় ৭০৯০ কোটি দাম দিয়েছে তারা। আরপিজি গ্রুপ ছাড়াও আইপিএল-এ অপর দলটি কিনতে চলেছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটাল। তাদের বিড ৫৬০০ কোটি টাকার। অর্থাৎ দুই সংস্থা মিলিয়ে ১২,৬৯০ কোটি টাকা ঢুকতে চলেছে বোর্ডের ঘরে।

এ-ও জানা গিয়েছে, আইপিএল-এর নতুন দু’টি দল আসতে চলেছে আমদাবাদ এবং লখনউ থেকে। আমদাবাদ পেয়েছে সিভিসি ক্যাপিটাল। লখনউ পেয়েছে আরপিজি গ্রুপ। দলের নাম এবং বাকি তথ্য পরে ঘোষণা করা হবে। এই নিয়ে দ্বিতীয় বার কোনও আইপিএল দলের মালিক হল আরপিজি গ্রুপ। এর আগে রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিক ছিল তারা।

এই প্রথম নয়, এর আগে দশ দলের আইপিএল হয়েছে। ২০১১ মরসুমে এখনকার আটটি দলের পাশাপাশি কোচি টাস্কার্স কেরল এবং পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়াকে নেওয়া হয়। কিন্তু সেই মরসুমের শেষেই বোর্ডের নিয়ম লঙ্ঘন করায় সরে দাঁড়াতে হয় কোচিকে। ২০১৩ সালে বোর্ডের সঙ্গে আর্থিক বিবাদের জেরে সরে যায় পুনেও। তখন থেকেই আট দলের প্রতিযোগিতা হয়ে আসছে। এ বার থেকে ফের তা দশ দলের হতে চলেছে।

সোমবারই যে দু’টি নতুন আইপিএল দল এবং তাদের মালিকের নাম ঘোষণা করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিল। সেই মতো দুপুর একটা থেকে দুবাইয়ের একটি হোটেলে দরপত্র খোলার কাজ শুরু হয়। ধোনির প্রাক্তন পরিচালক সংস্থা রিতি স্পোর্টস দেরি করে আবেদন করায় তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়নি। একের পর এক সংস্থার দরপত্র খোলা শুরু হতে থাকেন। লড়াইয়ে জয়ী দু’টি সংস্থা ছাড়াও ছিল আদানি গ্রুপ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার, উদয় কোটাক, অল কার্গো লজিস্টিক্স, টরেন্ট ফার্মার মতো নামকরা সংস্থা।

চূড়ান্ত পর্যায়ের জন্য বেছে নেওয়া হয় ৯টি দরপত্রকে। তবে খুঁটিনাটি কাজ বাকি থাকায় ঘোষণা করার সময় বারবার পিছিয়ে দেওয়া হচ্ছিল। শেষ পর্যন্ত সন্ধে সাড়ে সাতটা নাগাদ চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। এর আগে এত টাকা দিয়ে কোনও আইপিএল দলকেই কেনা হয়নি। সোমবারের নতুন দু’টি দল আইপিএল-এ সব থেকে দামী হতে চলেছে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা