বায়ুদূষণে দিল্লির বাসিন্দাদের আয়ু কমতে পারে ১০ বছর

আপডেট: জুন ১৪, ২০২২, ৯:০৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণ প্রায় ১০ বছর আয়ু কমিয়ে দিতে পারে। ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউটের (ইপিআইসি) বায়ুর গুণমান জীবন সূচক সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, বর্তমান বায়ু মানের স্তরে গড় ভারতীয়ের আয়ু পাঁচ বছর কমেছে।

ভারতের ১৩০ কোটি মানুষ এমন এলাকায় বাস করে যেখানে ‘বার্ষিক গড় কণা দূষণের মাত্রা’ বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত সূক্ষ্ম বস্তুকণা পিএম ২.৫ এর মাত্রা অনেক বেশি। প্রতি বছর ভারতে দূষিত বাতাসের কারণে লাখ লাখ মানুষের মৃত্যু হয়।
সাধারণ শীতকালে ভারতের শহরগুলোতে বাতাস থাকে ধোঁয়াচ্ছন্ন। এতে বিপজ্জনকভাবে উচ্চ মাত্রার পিএম ২.৫ থাকে। এই ক্ষুদ্র কণা ফুসফুসে আটকে থাকে এবং অনেক রোগের কারণ হতে পারে।

ইপিআইসির বায়ুর গুণমান জীবন সূচক উল্লেখ করা হয়েছে, বর্তমান দূষণ মাত্রা উত্তরে ভারতে বসবাসরত প্রায় ৫১ কোটি মানুষ তাদের জীবনের সাত বছর ছয় মাস হারানোর পথে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদ-ে দূষণের মাত্রা কমানোর অর্থ হল উত্তর ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আনুমানিক ২৪ কোটি মানুষের আয়ু ১০ বছর বাড়বে। ইপিআইসি জানিয়েছে, ২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী দূষণের প্রায় ৪৪ শতাংশ ভারতে। বর্তমানে বিশ্বের দ্বিতীয় দূষিত দেশ এটি।

প্রতিবেদনের অন্যতম লেখক মাইকেল গ্রিনস্টোন বলেছেন, ‘মঙ্গলবাসীরা যদি পৃথিবীতে আসে এবং এমন একটি পদার্থ স্প্রে করে যা গ্রহের বাসিন্দাদের গড় আয়ু দুই বছরেরও বেশি কমিয়ে দেবে, তাহলে এটি একটি বিশ্বব্যাপী জরুরি অবস্থা হবে। এটি সেই পরিস্থিতির মতোই যা বিশ্বের অনেক জায়গায় বিরাজ করছে, আমরা নিজেরেই সেই পদার্থ স্প্রে করছি, মহাকাশ থেকে আসা কোনো হামলাকারী নয়।’
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ